দূষিত শহরের তালিকায় পঞ্চম স্থানে ঢাকা

দূষিত শহরের তালিকায় পঞ্চম স্থানে ঢাকা

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : তীব্র গরমে স্বস্তি এনেছিল বৃষ্টি। গত কয়েকদিনের বৃষ্টির ইতিবাচক প্রভাব পড়েছিল ঘনবসতিপূর্ণ ঢাকার বাতাসেও। তবে সেটি খুব বেশি স্থায়ী হয়নি। ফের বাড়তে শুরু করেছে ঢাকার বাতাসে দূষণের মাত্রা। সোমবার (৩ এপ্রিল) সকাল ৮টা ৪০ মিনিটে এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ১৩৭ নিয়ে দূষিত শহরের তালিকায় পঞ্চম স্থানে রয়েছে ঢাকা।

সোমবার সকালে ভারতের দিল্লি, থাইল্যান্ডের চিয়াং মাই এবং পাকিস্তানের লাহোর যথাক্রমে যথাক্রমে একিউআই স্কোর ১৯১, ১৬৮ ও ১৫৪ নিয়ে তালিকার প্রথম তিনটি স্থানে রয়েছে।

একিউআই স্কোর ১০১ থেকে ২০০ পর্যন্ত “অস্বাস্থ্যকর” হিসেবে বিবেচিত হয় বিশেষ করে সংবেদনশীল গোষ্ঠীর জন্য। একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে স্বাস্থ্য সতর্কতাসহ তা জরুরি অবস্থা হিসেবে বিবেচিত হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ ও অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেওয়া হয়ে থাকে।

প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউ সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের জন্য কোন ধরনের স্বাস্থ্য ঝুঁকি তৈরি হতে পারে তা জানায়।

বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি ধরনকে ভিত্তি করে- বস্তুকণা (পিএম ১০ ও পিএম২ দশমিক ৫), এনও২, সিও, এসও২ ও ওজন (৩৩)।

ঢাকা দীর্ঘদিন ধরে বায়ুদূষণে ভুগছে। এর বাতাসের মান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় এবং বর্ষাকালে কিছুটা উন্নত হয়। এ বছরের শুরুর দিকে ঢাকা বেশ কয়েকবার বিশ্বের দূষিত শহরের তালিকায় শীর্ষে উঠে আসে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *