২রা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ , ১৯শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ , ১০ই রজব, ১৪৪৪ হিজরি

দৃষ্টিশক্তি ভালো রাখার প্রাকৃতিক উপায়

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : দৃষ্টিশক্তি কমে যাওয়া বর্তমানে বিশ্বে একটি সাধারণ ঘটনা হয়ে দাঁড়িয়েছে। ছোট থেকে বড় বেশিরভাগই এই সমস্যায় ভুগছেন। চোখের সমস্যা মূলত দুই ধরনের। কেউ কাছের জিনিস দেখতে পান না, কেউ দূরের। যার ফলে চোখে চশমা বা কন্টাক্ট লেন্স ব্যবহার করতে হয়। কিন্তু বেশিরভাগ মানুষই চোখে চশমা ব্যবহার করতে পছন্দ করেন না। উপায় না পেয়ে ব্যবহার করতেই হয়।

তবে এমন কিছু প্রাকৃতিক উপায় আছে যার মাধ্যমে খুব সহজেই বাড়াতে পারেন আপনার দৃষ্টিশক্তি। চলুন জেনে নেওয়া যাক দৃষ্টিশক্তি বাড়ানোর সহজ কিছু প্রাকৃতিক উপায়-

  • চোখের ব্যায়াম

চোখের কিছু ব্যায়াম রয়েছে যা চোখ ভালো রাখতে সহায়তা করে। এর মাধ্যমে চোখে রক্ত সঞ্চালন বৃদ্ধি পায়। যা চোখের ওপর চাপ কমিয়ে দৃষ্টিশক্তি ভালো রাখে। চোখের ব্যায়াম কঠিন কিছু নয়। যেমন কয়েক সেকেন্ড ধরে চোখ ক্লকওয়াইজ এবং অ্যান্টিক্লকওয়াইজ ঘোরাতে পারেন। মাঝে মাঝে চোখের পলক ফেলে চোখকে বিশ্রাম দিতে পারেন। ২০ থেকে ৩০ সেকেন্ড চোখ ব্লিংক করতে পারেন। দিনে দুইবার এই ব্যায়ামগুলো করা ভালো।

  • বাদাম

বাদামে রয়েছে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, ভিটামিন-ই এবং অ্যান্টিঅক্সিডেন্ট। যা দৃষ্টিশক্তি বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এগুলো স্মৃতিশক্তি বাড়াতেও সহায়তা করে। তাই দৃষ্টিশক্তি বাড়াতে বাদাম খেতে পারেন। অথবা বাদামের পেস্ট এক গ্লাস দুধের সঙ্গে পান করতে পারেন।

  • মৌরি

প্রাচীন রোমানরা মৌরিকে দৃষ্টিশক্তির ভেষজ বলে অভিহিত করত। এই ভেষজটিতে থাকা পুষ্টি এবং অ্যান্টিঅক্সিড্যান্ট চোখে ছানির অগ্রগতি ধীর করে এবং চোখ ভালো রাখতে সাহায্য করে। বিভিন্ন প্রজাতির মৌরি রয়েছে যা খেলে দৃষ্টিশক্তি বাড়ে। এর পেস্ট বা পাউডার বানিয়ে খেতে পারেন। প্রতিদিন রাতে দুধের সাথে মিশিয়েও খেতে পারেন।

  • আমলকি

চোখের দৃষ্টিশক্তি বাড়াতে আমলকি একটি শক্তিশালী প্রতিকার হিসেবে পরিচিত। আমলকি ভিটামিন সি এর অন্যতম উৎস। ফলটি অ্যান্টিঅক্সিডেন্ট এবং অন্যান্য শক্তিশালী পুষ্টিতে সমৃদ্ধ। যা দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে। আমলকিতে থাকা ভিটামিন সি রেটিনার কোষের কার্যকারিতা বাড়ায়। আধা কাপ পানিতে কয়েক চামচ আমলকির রস মিশিয়ে এটি দিনে দু’বার পান করতে পারেন।

  • স্বাস্থ্যকর খাবার

দৃষ্টিশক্তি ভালো রাখতে খাবারের তালিকা হতে হবে স্বাস্থ্যকর। ভিটামিন এ, বি, ই, ডি, সি, বিটা ক্যারোটিন এবং অ্যামিনো অ্যাসিডের মতো পুষ্টি উপাদান চোখের জন্য ভালো। সবুজ শাকসবজিও চোখের জন্য ভালো। পালং শাক, ভুট্টা, বিটরুট, ডিম, বাদাম এবং চর্বিযুক্ত মাছ প্রাকৃতিক ভাবে চোখের দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে। এসব আপনার খাবারের তালিকায় রাখতে পারেন।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com