২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ৬ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ , ১২ই সফর, ১৪৪৩ হিজরি

দেওবন্দের নায়েবে মুহতামিম মাওলানা আব্দুল খালেক সাম্ভলীর ইন্তেকাল

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ভারতের ঐতিহ্যবাহী দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান দারুল উলূম দেওবন্দের নায়েবে মুহতামিম ও মুহাদ্দিস মাওলানা আবদুল খালেক সাম্ভলী ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি ওয়িন্না ইলাইহী রাজিউন)।

শুক্রবার (৩০ জুলাই) বিকাল ৪ দিকে ভারতের মুজাফফরনগর এলাকার একটি বেসরকারি হাসপাতালে তাঁর মৃত্যু হয়। সংবাদটি গণমাধ্যমকে জানিয়েছেন মরহুমের বড় ছেলে মাওলানা মুহাম্মদ উজাইর। তিনি আরও জানান, ভারতের স্থানীয় সময় রাত ১১ টায় দেওবন্দের মুলসূরীতে মাওলানা আবদুল খালেক সাম্ভলীর জানাজা অনুষ্ঠিত হবে।

মুত্যুকালে মাওলানা আবদুল খালেক সাম্ভলী বয়স হয়েছিল ৭৫ বছর। তিনি দীর্ঘদিন যাবত দারুল উলূম দেওবন্দের নায়েবে মুহতামিম হিসেবে দায়িত্ব পালন করছিলেন। তিনি ক্যান্সার আক্রান্ত হয়ে দীর্ঘদিন হাসপাতালে ভর্তি ছিলেন। তাঁর ক্যান্সারের চিকিৎসার জন্য প্রথমে মিরাঠের স্থানীয় এক হাসপাতালে ভর্তি করা হয়।

এরপর গত ২১ জুন দিল্লির রাজীব গান্ধি ইন্টারন্যাশনাল হাসপাতালে ভর্তি করা হয়। হাসপাতালে ভর্তির দুদিন পর ২৩ জুন সুস্থ হয়ে দারুল উলূম দেওবন্দে ফিরেছিলেন তিনি। পুনরায় আবার ২৬ জুলাই থেকে অসুস্থতাবোধ করলে মুজাফফর নগর হাসপাতালে ভর্তি করা হয়। এই অসুস্থতা নিয়ে শুক্রবার তিনি ইন্তেকাল করেছেন।

ছবি: জামিআ ইকরা বাংলাদেশ-এর ‘ফিকহী সেমিনারে’ পাশাপাশি বসে আছেন মাওলানা আবদুল খালেক সাম্ভলী (রহ.) ও মাওলানা ফরীদ উদ্দীন মাসঊদ (দা.বা.)।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com