২৬শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ , ১২ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ , ২৫শে জিলকদ, ১৪৪৩ হিজরি

দেশের ক্ষতি করে খাদ্যপণ্য রপ্তানি করবে না রাশিয়া

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : চলমান সংকটের মধ্যেই খাদ্যপণ্যের রপ্তানি বন্ধ করতে পারে রাশিয়া। দেশটির নিরাপত্তা পরিষদের ডেপুটি চেয়ারম্যান ও সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ বলেছেন, নিজস্ব বাজারে নেতিবাচক প্রভাবের জন্য খাদ্যপণ্য রপ্তানি বন্ধ করা হবে। খাদ্য সংকট নিয়ে পশ্চিমা নেতাদের দেওয়া বিবৃতির প্রতিক্রিয়ায় তিনি এ হুঁশিয়ারি উচ্চারণ করেন।

মেদভেদেভ সম্মত হন যে, রাশিয়া থেকে গম ও অন্যান্য খাদ্য সরবরাহ ছাড়া আমদানিকারক দেশগুলোর জন্য খুব কঠিন সময় হবে, বিশেষ করে রাশিয়ান সার ছাড়া।

মেদভেদেভ আরও বলেন, রাশিয়া সব ধরনের বাধ্যবাধকতা পূরণ করতে প্রস্তুত। তবে ব্যবসায়িক অংশীদারদের কাছ থেকে কিছু সহায়তা আশা করার অধিকার মস্কোর রয়েছে। একদিকে একের পর এক কঠোর নিষেধাজ্ঞা রাশিয়ার ওপর আরোপ করা হচ্ছে অন্যদিকে পশ্চিমারা খাদ্যের সরবরাহ অব্যাহত রাখার দাবি জানাচ্ছে। কিন্তু তাদের এ দাবি পূরণ হবে না, কারণ আমরা বোকা নই বলেও মন্তব্য করেন তিনি।

এ সময় সাবেক এই প্রেসিডেন্ট জোর দিয়ে বলেন, রাশিয়ার বাজারের ক্ষতি করে কোনো পণ্য রপ্তানি করা হবে না। কারণ রাশিয়ানদের জন্য খাদ্য নিশ্চিত করা খুবই গুরুত্বপূর্ণ বিষয়।

ইউক্রেন ও রাশিয়া বিশ্বব্যাপী খাদ্যের ১০ ভাগের এক ভাগ সরবরাহ করে। তারা বিশ্বের গম রপ্তানির ৩০ শতাংশের পাশাপাশি সূর্যমুখী তেলের ৬০ শতাংশ উৎপাদন করে। কমপক্ষে ২৬টি দেশ তাদের অর্ধেকেরও বেশি খাদ্যশস্যের জন্য রাশিয়া ও ইউক্রেনের ওপর নির্ভরশীল। কিন্তু ইউক্রেনে রাশিয়ার হামলার পর মস্কোর ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে পশ্চিমাদেশগুলো।

বুধবার জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন যে, রাশিয়া থেকে সার ও খাদ্যপণ্য বিশ্ববাজারে কোনো বাধা ছাড়াই আসা উচিত।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com