দেশের মাথাপিছু আয় ও জিডিপি কমেছে

দেশের মাথাপিছু আয় ও জিডিপি কমেছে

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : দেশের মাথাপিছু আয় এবং মোট দেশজ উৎপাদনে (জিডিপি) প্রবৃদ্ধি কমেছে। প্রাথমিক হিসাবে চলতি অর্থবছরে জিডিপির প্রবৃদ্ধি হয়েছে ৬.০৩ শতাংশ। মাথাপিছু আয় দাঁড়িয়েছে দুই হাজার ৮০০ ডলারের নিচে।

গতকাল বৃহস্পতিবার রাজধানীর শেরেবাংলানগরের এনইসি সম্মেলনকক্ষে অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এবং প্রতিমন্ত্রী শামসুল আলম সাংবাদিকদের এসব তথ্য জানান।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, জিডিপি ও মাথাপিছু আয়ের পূর্ণাঙ্গ তথ্য শিগগিরই জানিয়ে দেওয়া হবে। এটা প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হয়েছে। তিনি দেখার পর জানিয়ে দেওয়া হবে।

মাথাপিছু আয় সম্পর্কে পরিকল্পনা মন্ত্রী বলেন, ‘মাথাপিছু আয় টাকায় বেড়েছে, ডলারে কমেছে। আমরা টাকার মানুষ টাকায় বেড়েছে। এ জন্য আমরা খুশি।’

পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল ইসলাম জানান, সাময়িক হিসেবে বর্তমানে জিডিপি প্রবৃদ্ধি ৬.০৩ শতাংশ। মাথাপিছু আয় এবার কিছুটা কমবে। ডলারের মূল্য বৃদ্ধির কারণে এটি কমেছে। এটি দুই হাজার ৮০০ ডলারের কম। সঠিক ফিগার এই মুহূর্তে বলা সম্ভব নয়। তিনি জানান, ছয় মাসের তথ্যের ভিত্তিতে জিডিপি প্রাথমিকভাবে নির্ধারণ করা হয়েছে। এটি পরিবর্তন হতে পারে।

এর আগে ২০২১-২২ অর্থবছরে দেশের মানুষের মাথাপিছু আয় দুই হাজার ৮২৪ মার্কিন ডলার দাঁড়িয়েছিল বলে সরকার জানিয়েছিল। পরে বিবিএসের প্রকাশিত প্রতিবেদনে মাথাপিছু আয়ের হিসাব দুই হাজার ৮২৪ মার্কিন ডলার থেকে সংশোধন করে দুই হাজার ৬৮৭ ডলারে আনা হয়।

এদিকে চলতি ২০২২-২৩ অর্থবছরে সরকার বাজেটে জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ৭.৫ শতাংশ ধরলেও পরে তা সংশোধন করে ৬.৫ শতাংশে নামিয়ে আনা হয়। বিশ্বব্যাংক আভাস দিয়েছে, চলতি অর্থবছরে বাংলাদেশে ৫.২ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি হতে পারে। ২০২১-২২ অর্থবছরের চূড়ান্ত হিসাবে ৭.১ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি হয়েছিল। সেদিক থেকে চলতি অর্থবছরের প্রাথমিক হিসাবে প্রবৃদ্ধি কমেছে ১ শতাংশ পয়েন্টের বেশি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *