দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানে নববর্ষ পালনের আদেশ

দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানে নববর্ষ পালনের আদেশ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : দেশের স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে নববর্ষ পালনের আদেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ। প্রতিটি প্রতিষ্ঠানকে জাতীয় সংগীত ও ‘এসো হে বৈশাখ’ গান পরিবেশনের মাধ্যমে নববর্ষের আনুষ্ঠানিকতা শুরু করতে বলা হয়েছে।

আজ বৃহস্পতিবার মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে পাঠানো আদেশে বলা হয়, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) চেয়ারম্যান এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরে (মাউশি) মহাপরিচালক সংশ্লিষ্ট বিভাগে এ নির্দেশনা বাস্তবায়ন করবেন।

আদেশে বলা হয়, ১ বৈশাখ (শুক্রবার) বাংলা নববর্ষ ১৪৩০ উদযাপন অনুষ্ঠান জাতীয় সংগীত ও ‘এসো হে বৈশাখ গান পরিবেশনের মাধ্যমে শুরু করতে হবে। অনুষ্ঠানে রমজান মাসের পবিত্রতা ও ভাবগাম্ভীর্য রক্ষা করতে হবে। সব শিক্ষাপ্রতিষ্ঠান নিজস্ব ব্যবস্থাপনায় রমজানের পবিত্রতা রক্ষা করে ও ধর্মীয় অনুভূতি বজায় রেখে যথাযথভাবে বাংলা নববর্ষ উদযাপন করবে। পরে একই নির্দেশনা দিয়ে আওতাধীন শিক্ষাপ্রতিষ্ঠানে বৈশাখী অনুষ্ঠান পালনের অনুরোধ জানিয়েছে মাউশি।

অপর এক বিজ্ঞপ্তিতে ঈদের ছুটি শেষে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর করণীয় নিয়ে নির্দেশনাও দেওয়া হয়েছে। সেখানে নতুন কারিকুলাম বাস্তবায়নে অধিক গুরুত্বারোপ করা হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *