১৯শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ৪ঠা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ , ১০ই সফর, ১৪৪৩ হিজরি

দেশে অনুমোদন পেল চীনের টিকা

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : দেশে রাশিয়ার টিকা ‘স্পুটনিক ভি’ অনুমোদনের পর এবার চীন উদ্ভাবিত টিকা ‘সেনোভ্যাক’ জরুরি ব্যবহারের জন্য অনুমোদন দেওয়া হয়েছে।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ২৪তম বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে আজ বৃহস্পতিবার (২৯ এপ্রিল) ভার্চুয়াল আলোচনাসভায় এ তথ্য জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। প্রধান অতিথি হিসেবে সভায় যুক্ত হন তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘আমরা রাশিয়া, চায়নার ভ্যাকসিন অনুমোদন দিয়েছি। বাংলাদেশের কোনো কোম্পানি চাইলে রাশিয়া ও চীনের টিকা উৎপাদনের অনুমতি দেওয়া হবে। দেশের চাহিদা মিটিয়ে ডোজগুলো বিদেশেও রপ্তানি করা যাবে। তিনি জানান, চীনের সিনোফার্ম উদ্ভাবিত টিকা ‘সিনোভ্যাক’ জরুরি ব্যবহার অনুমোদন দিয়েছে ঔষধ প্রশাসন অধিদপ্তরের বিশেষজ্ঞ কমিটি।

জাহিদ মালেক বলেন, ‘টিকা সংকট নিরসনে চীন রাশিয়ার সঙ্গে যোগাযোগ করা হচ্ছে। আশা করি টিকার কোনো সংকট থাকবে না। আগামী মাসে রাশিয়া ও চীন থেকে আমরা টিকা পাব।’ তিনি বলেন, স্বাস্থ্যবিধি না মানা, ভাইরাসের মিউটেশন হচ্ছে বলে করোনার দ্বিতীয় ঢেউ এসেছে। এর পুনরাবৃত্তি যাতে না হয় সে জন্য সর্তক হতে হবে। দেশের উন্নয়নের জন্য অবশ্যই করোনা নিয়ন্ত্রণ করতে হবে। করোনা নিয়ন্ত্রণ ছাড়া দেশের উন্নয়ন সম্ভব নয়।’

আরও পড়ুন: পবিত্র কাবা প্রাঙ্গণে মুষলধারে বৃষ্টি

করোনায় অক্সিজেন সংকট দূর করতে সরকারের পদক্ষেপ প্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘করোনা রোগীকে অক্সিজেন প্রয়োজন হয়। গত এক বছরে আমরা ১৩০টি হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেনের ব্যবস্থা করেছি। ২০ দিনে দেশের সবচেয়ে বড় হাসপাতাল তৈরি করেছি। কোনো দেশে এটা সম্ভব হয়নি।’

অনুষ্ঠান উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, বৈশ্বিক সংকটের সময় করোনা চিকিৎসায় গুরুত্বপূর্ণ অবদান রাখছে বিএসএমএমইউ। চিকিৎসার পাশাপাশি গবেষণায় ভূমিকা রাখছেন তাঁরা।

বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সাবেক স্বাস্থ্যমন্ত্রী অধ্যাপক ডা. আ ফ ম রুহুল হক, প্রধানমন্ত্রীর স্বাস্থ্য ও সমাজকল্যাণবিষয়ক সাবেক উপদেষ্টা অধ্যাপক ডা. সৈয়দ মোদাচ্ছের আলী, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ, বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন প্রমুখ।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com