৬ই মার্চ, ২০২১ ইং , ২১শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ , ২১শে রজব, ১৪৪২ হিজরী

দেশে আসছে রাশিয়ার করোনা ভ্যাকসিন ‘স্পুটনিক-৫’

দেশে আসছে রাশিয়ার করোনা ভ্যাকসিন ‘স্পুটনিক-৫’

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : দেশে আসার জন্য ছাড়পত্র (নন অবজেকশন সার্টিফিকেট) পেয়েছে রাশিয়ার করোনা ভ্যাকসিন ‘স্পুটনিক-৫’। তবে এটি শুধু রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে কর্মরত রাশিয়া, বেলারুশ ও ইউক্রেনের নাগরিকদের ওপর প্রয়োগ করা হবে বলে জানিয়েছে ওষুধ প্রশাসন অধিদফতর। ওষুধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মো. মাহবুবুর রহমান বিষয়টি নিশ্চিত করেন। প্রাথমিকভাবে এক হাজারটি ‘স্পুটনিক-৫’ করোনা ভ্যাকসিন অর্ডার করা হয়েছে।

মো. মাহবুবুর রহমান বলেন, ‘অনাপত্তিসূচক সনদ (এনওসি) প্রদান করা হয়েছে। এই টিকার সম্পূর্ণ দায়দায়িত্ব রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে কর্মরত রাশিয়ান কর্তৃপক্ষের। তারা তাদের নাগরিকদের এই টিকা দিবে। শুধুমাত্র রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে কর্মরতদের ওপর এই ভ্যাকসিন প্রয়োগ করা হবে। পররাষ্ট্র মন্ত্রণালয় ও স্বাস্থ্য মন্ত্রণালয় হয়ে আবেদনটি আজ আমাদের কাছে আসে।’

অনাপত্তিপত্রে দেখা গেছে, রূপপুর নিউক্লিয়ার পাওয়ার প্ল্যান্ট প্রজেক্টে পাবনায় কর্মরত রাশিয়ান স্টেট অ্যাটোমিক এনার্জি করপোরেশন (রোজাটম) এর রাশিয়া, বেলারুশ ও ইউক্রেনের নাগরিকদের ওপর এই টিকা দেওয়া যাবে। এই এনওসি-এর মেয়াদ ইস্যুকৃত তারিখ থেকে আগামী ছয় মাস। এই ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়া বা বিরূপ প্রভাবের জন্য সম্পূর্ণ দায় বহন করবে রোজাটম কর্তৃপক্ষ।

নিউজটি শেয়ার করুন

সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com