দেশে ইলিশের উৎপাদন বেড়েছে : প্রাণিসম্পদ মন্ত্রী

দেশে ইলিশের উৎপাদন বেড়েছে : প্রাণিসম্পদ মন্ত্রী

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার পৃষ্ঠপোষকতায় জাটকা সংরক্ষণের ফলে দেশে ইলিশের উৎপাদন বেড়েছে। ইলিশ মাছ দেশের যে সমস্ত নদীতে প্রজনন করে সেই সমস্ত নদীতে বিভিন্ন তেল ফেলার কারণে এবং মা মাছ আহরণের ফলে ইলিশের ডিম নষ্ট হয়ে যায়।

তিনি বলেন, দেশীয় মাছ বিলুপ্ত হওয়ার কারণে বর্তমান সরকার ময়মনসিংহে অবলুপ্ত দেশীয় মাছের ব্যাংক গড়ে তুলছে। যার মাধ্যমে অবলুপ্ত দেশীয় মাছের ডিম ও পোনা দেশের বিভিন্ন স্থানে পাঠানো যায়। মাছ শুধু আমিষ ও প্রোটিন যোগায় না, দেশের অর্থনীতি ও বেকার সমস্যা দূর করে।

শনিবার (০১ এপ্রিল) দুপুরে মৎস্য অধিদপ্তরের আয়োজনে পিরোজপুরের হুলারহাট মাধ্যমিক বিদ্যালয় মাঠে জাটকা সংরক্ষণ সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

রেজাউল করিম বলেন, এক সময় এ দেশ ছিল দুর্ভিক্ষের দেশ। সেখান থেকে দেশের অর্থনীতি ও সার্বিক উন্নতি উচ্চ শিখরে পৌঁছেছে শুধুমাত্র প্রধানমন্ত্রী শেখ হাসিনার কারণে। তাই স্বাধীনতা বিরোধীদের চক্রান্ত রুখতে এবং দেশের সার্বিক উন্নতি অব্যাহত রাখতে আগামীতে শেখ হাসিনার কোনো বিকল্প নেই।

তিনি বলেন, ২০০৮-২০০৯ সালে দেশে ইলিশের উৎপাদন ছিল ২ লাখ ৯৮ হাজার মেট্রিক টন যা ২০২২-২৩ এ এসে পৌঁছেছে ৫ লাখ ৬৭ হাজার মেট্রিক টনে।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব ড. নাহিদ রশিদের সভাপতিত্বে স্বাগত বক্তব্য দেন মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক খন্দকার খন্দকার মাহবুবুল হক।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে নৌ পুলিশের ডিআইজি মো. মিজানুর রহমান, নৌ বাহিনীর ক্যাপ্টেন এস এম এনামুল হাসান, জেলা প্রশাসক মোহাম্মদ জাহেদুর রহমান, পুলিশ সুপার মোহাম্মদ সাঈদুর রহমান, পিরোজপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এস এম তানভীর আহমেদ প্রমুখ বক্তব্য দেন।

সভা শেষে হুলারহাট লঞ্চঘাটে পায়রা ও বেলুন উড়িয়ে নৌ র‌্যালির উদ্বোধন করেন মন্ত্রী। সেখান থেকে আমন্ত্রিত অতিথিদের সঙ্গে একটি নৌ র‌্যালি নিয়ে ৮ম চীন-বাংলাদেশ মৈত্রী সেতু হয়ে হুলারহাট নৌ বন্দরে যান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *