২রা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ , ১৯শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ , ১০ই রজব, ১৪৪৪ হিজরি

দেশে তৈরি হচ্ছে হুন্দাইয়ের গাড়ি

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : দেশের কারখানাতেই এখন দক্ষিণ কোরিয়ার বিখ্যাত হুন্দাই ব্র্যান্ডের গাড়ি সংযোজন শুরু হয়েছে। গাজীপুরের কালিয়াকৈরে অবস্থিত বঙ্গবন্ধু হাইটেক সিটিতে ছয় একর জায়গায় স্থাপিত কারখানায় এই গাড়ি সংযোজন হচ্ছে।

১৯ জানুয়ারি বঙ্গবন্ধু হাইটেক সিটিতে হুন্দাই গাড়ির কারখানার আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূনের উপস্থিত থাকার কথা রয়েছে। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এ বি তাজুল ইসলাম উপস্থিত থাকবেন বলে জানা গেছে।

দক্ষিণ কোরিয়ার কোম্পানি হুন্দাই করপোরেশন ও বাংলাদেশের ফেয়ার গ্রুপের প্রতিষ্ঠান ফেয়ার টেকনোলজি যৌথ উদ্যোগে এই কারখানা স্থাপন করেছে। নতুন কারখানার বিষয়ে ফেয়ার টেকনোলজির পরিচালক ও প্রধান নির্বাহী (সিইও) মুতাসসিম দায়ান জানান, অত্যাধুনিক প্রযুক্তির কারণে হুন্দাই গাড়ি সারা বিশ্বেই বেশ জনপ্রিয়। তাই বাংলাদেশের গ্রাহকদের জন্য ‘মেইড ইন বাংলাদেশ’ হুন্দাই গাড়ি বাজারে আনার কাজ করছেন তাঁরা।

মুতাসসিম দায়ান আরও বলেন, ‘আমাদের কারখানায় প্রতিটি গাড়িতে দেড় হাজারের বেশি যন্ত্রাংশ সংযোজন করা হবে। প্রাথমিক পর্যায়ে হুন্দাইয়ের এসইউভি “বেটা” মডেলের গাড়ি বানানো হবে। পাশাপাশি এখানে আমরা সর্বাধুনিক পেইন্ট শপও গড়ে তুলেছি।’

এ ছাড়া যন্ত্রাংশ ও বিক্রয়োত্তর সেবার বিষয়ে মুতাসসিম দায়ান বলেন, ‘ক্রেতারা যাতে প্রতিযোগিতামূলক বাজার মূল্যে সব ধরনের যন্ত্রাংশ ও বিশ্বমানের বিক্রয়োত্তর সেবা পান আমরা তার নিশ্চয়তা দেব। এ জন্য ঢাকা ও চট্টগ্রামে ইতিমধ্যে বেশ কয়েকটি পরিষেবাকেন্দ্র স্থাপন করা হয়েছে। শিগগিরই অন্যান্য প্রধান শহরেও এ ধরনের আরও কেন্দ্র স্থাপন করা হবে।’

এ বিষয়ে বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক বিকর্ণ কুমার ঘোষ জানান, ছয় একর জায়গায় হুন্দাইয়ের গাড়ি তৈরির এই কারখানা স্থাপন করা হয়েছে। চলতি মাসের শুরু থেকেই তারা অনানুষ্ঠানিক উৎপাদন কার্যক্রম শুরু করেছে। আর ১৯ জানুয়ারি আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে।

ইতিমধ্যে ৩৫৫ একর জমির ওপর স্থাপিত বঙ্গবন্ধু হাইটেক সিটিতে দেশি–বিদেশি ৮৪টি কোম্পানি বিনিয়োগ করেছে। এর মধ্যে ১৫টি প্রতিষ্ঠান পুরোপুরি কার্যক্রম শুরু করেছে। বিদেশিদের মধ্যে যুক্তরাষ্ট্রের ২টি, ভারত ও জাপানের ১টি করে কোম্পানি বিনিয়োগ করেছে।

বিকর্ণ কুমার ঘোষ আরও বলেন, ‘আগামী ২০২৫ সালের মধ্যে বঙ্গবন্ধু হাইটেক সিটির পুরো অংশে কার্যক্রম শুরু হবে। এর মাধ্যমে প্রায় ৫০ হাজার মানুষের কর্মসংস্থান হবে বলে আশা করছি।’

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com