দেশে সংক্রমণ বেড়েছে ৬০ শতাংশ

দেশে সংক্রমণ বেড়েছে ৬০ শতাংশ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : দেশে করোনাভাইরাসের সংক্রমণ আবার বাড়ছে। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য মতে, গত এক সপ্তাহে তার আগের সপ্তাহের তুলনায় করোনায় শনাক্তের হার প্রায় ৬০ শতাংশ বেড়েছে।

রবিবার স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন বুলেটিনে সংস্থার মুখপাত্র অধ্যাপক ডা. রোবেদ আমিন বলেন, গত এক মাসের মধ্যে ২০ ডিসেম্বর পর্যন্ত সংক্রমণের হার ছিল ২ শতাংশের নিচে, অনেক দিন ১ শতাংশের কাছাকাছিও ছিল। কিন্তু ২১ ডিসেম্বর থেকে সংক্রমণের হার বাড়তে থাকে। গত ২৬ ডিসেম্বর শনাক্তের হার ছিল ২ শতাংশের নিচে। তার পর থেকে এখন পর্যন্ত শনাক্তের হার আর ২ শতাংশের নিচে নামেনি। গত ৩১ ডিসেম্বর শনাক্তের হার ছিল ২.৭৪ শতাংশ।

রোবেদ আমিন বলেন, দেশে গত সাত দিনে দুই হাজার ৯২৪ জনের করোনা শনাক্ত হয়েছে। এ হিসাবে আগের সাত দিনের তুলনায় সংক্রমণের হার প্রায় ৬০ শতাংশ বেড়েছে। বেড়েছে মৃত্যুও। গত সাত দিনে মৃত্যু হয়েছে ২০ জনের, যা আগের সপ্তাহের তুলনায় অনেক বেশি।

বুলেটিনে আরো জানানো হয়, সারা বিশ্বে কভিড পরিস্থিতি খারাপ হচ্ছে। দু-তিন দিন আগে থেকে সারা বিশ্বেই সংক্রমণ দ্রুত বাড়ছে। ২০১৯ সালের ডিসেম্বর থেকে করোনা শুরুর পর কখনো এক দিনে প্রায় ১৯ লাখ মানুষ শনাক্ত হয়েছে এমন পরিস্থিতি দেখা যায়নি। দেশেও গত ২০ ডিসেম্বর থেকে সংক্রমণ বাড়ছে। করোনার নতুন ধরন ওমিক্রন ধরনের কারণেই সংক্রমণের মাত্রা এ অবস্থায় গেছে বলে ধারণা করা হচ্ছে।

রোবেদ আমিন বলেন, গত নভেম্বরে করোনা রোগীর সংখ্যা ছিল ছয় হাজার ৭৪৫ জন, সেখানে ডিসেম্বরে শনাক্ত হয়েছে ৯ হাজার ২৫৫ জন। দেশে করোনায় মৃত্যু হওয়া মানুষের মধ্যে ৫০ বছরের বেশি বয়সীর সংখ্যা প্রায় ৭০ শতাংশ। তবে এর কম বয়সেও অনেকের মৃত্যু হয়েছে।

করোনা প্রতিরোধে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। বিশেষ করে মাস্ক ব্যবহারের কোনো বিকল্প নেই বলে জানান অধ্যাপক রোবেদ আমিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *