দেশে ২ কোটি ৩২ লাখ ৩৬ হাজার ৮৮৫ ডোজ টিকা প্রয়োগ

দেশে ২ কোটি ৩২ লাখ ৩৬ হাজার ৮৮৫ ডোজ টিকা প্রয়োগ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসের টিকা নিয়েছেন ২ কোটি ৩২ লাখ ৩৬ হাজার ৮৮৫ জন। এর মধ্যে প্রথম ডোজ নিয়েছেন ১ কোটি ৬৬ লাখ ৬১ হাজার ৪১২ জন। আর ৬৫ লাখ ৭৫ হাজার ৪৭৩ জন নিয়েছেন দ্বিতীয় ডোজের টিকা।

এ পর্যন্ত প্রথম ডোজ টিকা নেওয়ার মধ্যে পুরুষ ৯৬ লাখ ৬৬ হাজার ৪৪২ জন, আর নারী ৬৯ লাখ ৯৪ হাজার ৯৭০ জন রয়েছেন। এছাড়া পুরুষের মধ্যে দ্বিতীয় ডোজের টিকা নিয়েছেন ৪০ লাখ ৬৮ হাজার ১১৪ জন, আর নারী ২৫ লাখ ৭ হাজার ৩৫৯ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক অধ্যাপক ডা. মিজানুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানা গেছে। বিজ্ঞপ্তি থেকে জানা যায়, দেশে অ্যাস্ট্রাজেনেকার টিকা কোভিশিল্ড প্রয়োগ হয়েছে ১ কোটি ১০ লাখ ১৬ হাজার ২২ ডোজ। আর ৯৩ লাখ ৩২ হাজার ৩৯৯ ডোজ চীনের সিনোফার্মের টিকা প্রয়োগ হয়েছে। ফাইজার-বায়োএনটেকের টিকা প্রয়োগ হয়েছে ৯৪ হাজার ৬৩৮ ডোজ। আর মডার্নার টিকা প্রয়োগ হয়েছে ২৭ লাখ ৯৩ হাজার ৮২৬ ডোজ।

অ্যাস্ট্রাজেনেকার টিকা নেওয়াদের মধ্যে পুরুষ ৬৮ লাখ ৬৪ হাজার ৮৯১ এবং নারী ৪১ লাখ ৫১ হাজার ১৩১ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ৫১ লাখ ৯০ হাজার ৭৫৯ জন দ্বিতীয় ডোজ এবং ৫৮ লাখ ২৫ হাজার ২৬৩ জন প্রথম ডোজ নিয়েছেন।

এদিকে চীনের সিনোফার্মের টিকা দেওয়া শুরু হয়েছে ১৯ জুন থেকে। এখন পর্যন্ত এ টিকা নেওয়াদের মধ্যে পুরুষ ৫১ লাখ ৫৩ হাজার ৮৩২ এবং নারী ৪১ লাখ ৭৮ হাজার ৫৬৭ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ৮২ লাখ ৮০ হাজার ২৪০ জন প্রথম ডোজ এবং ১০ লাখ ৫২ হাজার ১৫৯ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন।

এছাড়া ফাইজার-বায়োএনটেকের টিকা ঢাকার ৭টি কেন্দ্রে দেয়া হয়েছে। এর মধ্যে পুরুষ ৮১ হাজার ২ জন। আর নারী ১৩ হাজার ৬৩৬ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ৫১ হাজার ২৩৯ জন প্রথম ডোজ এবং ৪৩ হাজার ৩৯৯ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন।

এদিকে ১৩ জুলাই থেকে দেশের সিটি করপোরেশনগুলোতে মডার্নার টিকা দেয়া শুরু হয়। এ পর্যন্ত এই টিকা নিয়েছেন পুরুষ ১৬ লাখ ৩৪ হাজার ৮৩১ জন। আর নারী ১১ লাখ ১ হাজার ২৪৩ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ২৫ লাখ ৪ হাজার ৬৭০ জন প্রথম ডোজ এবং ২ লাখ ৮৯ হাজার ১৫৬ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *