২৫শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ , ৯ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

দোহায় যুক্তরাষ্ট্র-তালেবান বৈঠক অনুষ্ঠিত

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : কাতারের রাজধানী দোহায় আফগান তালেবান সরকারের উচ্চ পর্যায়ের কর্মকর্তারা মার্কিন প্রতিনিধি দলের সাথে বৈঠক করেছে। তালেবানের এক ঘোষণায় শনিবার (৯ অক্টোবর) এ কথা বলা হয়েছে।

গত আগস্টে আফগানিস্তান থেকে সকল মার্কিন সৈন্য প্রত্যাহারের পর উভয়পক্ষে এ ধরনের এটি প্রথম বৈঠক এবং তালেবান সরকারের কর্মকর্তাদেরও প্রথম বিদেশ সফর।

আফগানিস্তানের নব গঠিত প্রশাসনের ভারপ্রাপ্ত পররাষ্ট্র মন্ত্রী আমির খান মুত্তাকী বলেছেন, উভয় পক্ষ দ্বিপাক্ষিক সম্পর্কে নতুন অধ্যায় শুরু করার বিষয়ে আলোচনা করেছে। তালেবানের পক্ষ থেকে আফগান কেন্দ্রীয় ব্যাংকের জব্দ সম্পদের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়ারও অনুরোধ জানানো হয়।

এছাড়া তালেবানের পক্ষ থেকে যুক্তরাষ্ট্রের প্রতি আফগানিস্তনের আকাশসীমার সার্বভৌমত্বের প্রতি শ্রদ্ধাশীল হতে এবং দেশটির বিষয়ে হস্তক্ষেপ না করারও আহ্বান জানানো হয়েছে।

মুত্তাকি আরও জানান, আগামী কয়েক দিনের মধ্যে সর্বশেষ পরিস্থিতি নিয়ে তাদের কর্মকর্তারা ইউরোপীয় প্রতিনিধি দলের সাথে আলোচনায় বসবেন। আলোচনায় মানবিক সহায়তা এবং ২০২০ সালের ফেব্রুয়ারিতে করা দোহা চুক্তির শর্তসমূহ বাস্তবায়নে গুরুত্বারোপ করা হয়।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com