৮ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ , ২৫শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ , ১৬ই রজব, ১৪৪৪ হিজরি

দৌড়ানোর পর যা করবেন না

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : অনেকক্ষণ দৌড়ানোর চেয়ে ভালো কাজ হতেই পারে না। দিনটি ভালোভাবে শুরু করা গেলে সবারই ভালো লাগে। তবে এই শুরু মুহূর্তেই নষ্ট হয়ে যেতে পারে সামান্য কিছু ভুলে। সেই ভুলগুলো জেনে নেওয়া দরকার। আমরা প্রায়শই এমন ভুল করি দৌড়ের পর। এই যেমন-

  • অত্যধিক খাবার খাওয়া

দীর্ঘ দৌড়ের পর রিফুয়েলিং করা ভালো। তবে পুষ্টিকর বা তরল জাতীয় খাবার খেতে হবে। তাতে ভেঙে যাওয়া পেশিগুলো পুনর্গঠন করত সাহায্য করতে পারে। অত্যধিক খাবার খাওয়া এড়িয়ে চলতে হবে।

  • দৌড়ের পর নিষ্ক্রিয়

এটিও একটি জনপ্রিয় ভুল। দৌড় দিলে ভীষণ ক্লান্ত হওয়াটাই স্বাভাবিক। দৌড়ালে আপনার হৃৎস্পন্দন ও শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক অবস্থায় আনতেও বিশ্রাম প্রয়োজন। তবে অলস হয়ে বসে থাকা যাবে না। কুল ডাউন করতে পারেন কিংবা যতটুকু সম্ভব অন্য কোনো হালকা কাজে নিজেকে যুক্ত রাখুন।

  • একই পোশাকে থাকা

দৌড় শেষে পোশাক বদলে নিন। অনেকেই ঘামে ভাজে শরীর নিয়েই থাকেন। সেটি শুকিয়ে যায়। এমন করলে ত্বকে সমস্যা হওয়ার সম্ভাবনা থাকে।

  • ভারি কাজ করা

দৌড় শেষে পর্যাপ্ত বিশ্রামের বদলে ভারি কাজ করা মোটেও ভাল কিছু নয়। দৌড়ের পর এমন কাজ করলে আপনার পেশিগুলোতে চাপ পড়ার পাশাপাশি শরীর আরও অবসন্ন হয়ে উঠতে পারে।

  • দৌড় শেষেই গোসল

দীর্ঘ সেশনের পর শরীরের পেশি উত্তেজিত থাকা অবস্থায় গোসল করা ভালো নয়। এমনটি করলে আপনার পেশির ক্ষতি হবে। অনেকে পেশি শান্ত করার আদর্শ পদ্ধতি ভেবে গোসল করেন। এমনটি করবেন না।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com