২৬শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ১১ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ , ১৭ই সফর, ১৪৪৩ হিজরি

দ্বীন প্রতিষ্ঠা করতে গিয়ে শহীদ হয়েছেন হজরত হুসাইন : আল্লামা মাসঊদ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : হজরত হুসাইন রাযিয়াল্লাহু আনহু দ্বীনকে প্রতিষ্ঠা করতে গিয়ে শহীদ হয়েছেন বলে জানিয়েছেন ঐতিহাসিক শোলাকিয়া ঈদগাহের গ্র্যান্ড ইমাম, শাইখুল ইসলাম আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ।

শুক্রবার (২০ আগস্ট) ইকরা বাংলাদেশ ঝিল মসজিদ কমপ্লেক্সে জুমার বয়ানে এ কথা বলেন আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ।

আশুরার সঠিক ইতিহাস তুলে ধরতে গিয়ে বাংলাদেশ জমিয়তুল উলামার চেয়ারম্যান বলেন, ইসলামের ইতিহাসে আশুরা কখনো দুঃখের দিন ছিল না। রাসুল-সাহাবাদের যুগেও আশুরা ছিল আনন্দের দিন। কারণ এই দিনে আল্লাহ তাআলা ইসলামের অনেক বড় বড় কাজ আঞ্জাম দিয়েছেন। কিন্তু ৬১ হিজরি সনে আশুরার দিনে হজরত হুসাইন রাযিয়াল্লাহু আনহুর শহীদের ঘটনাকে কেন্দ্র করে আশুরা হয়ে গেছে একটি দুঃখের দিন। এই একটি দুর্ঘটনা পূর্বের সমস্ত আনন্দের ঘটনাকে বিলিন করে দিয়েছে।

তিনি বলেন, হজরত হুসাইন রাযিয়াল্লাহু আনহু খেলাফতের দাবি করেন নাই। তাঁর একমাত্র দাবি ছিল রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম দ্বীনকে যেই অবস্থায় রেখে গিয়েছিলেন সেই অবস্থায় দ্বীনকে রেখে যাওয়া। ইয়াজিদ তাঁকে খেলাফত ভাগাভাগি করার প্রস্তাব দিয়েছিলেন। কিন্তু তিনি সেই প্রস্তাব প্রত্যাখান করেন।

হজরত হুসাইন রাযিয়াল্লাহু আনহু হেরে গিয়েও জিতে গিয়েছেন উল্লেখ করে তিনি বলেন, ইয়াজিদের কাছে হজরত হুসাইন নির্মমভাবে শহীদ হন। সেদিন হজরত হুসাইন এটা প্রমান করেছিলেন যে, সব পরাজয় পরাজয় না। আবার সব বিজয় বিজয় না। সেদিন ইয়াজিদ জিতে গেলেও হাশরের ময়দান পর্যন্ত সে হেরে গেছে। আর সেদিন হজরত হুসাইন হেরে গেলেও হাশরের ময়দান তিনি জিতে গেছেন। আজীবন উম্মত তাঁর কথা স্মরণ রাখবেন।

সুন্নাতের উপর জীবন পরিচালনা করা সহজ না কঠিন সেই ব্যাখা করতে গিয়ে আল্লামা মাসঊদ বলেন, নবীর সুন্নাতের উপর জীবন চালানো খুবই সহজ, আবার খুবই কঠিন। আল্লাহ তাআলা ও আখিরাতকে সামনে রাখলে সুন্নাতের উপর জীবন চালানো সহজ। আর আল্লাহ ও আখিরাতকে সামনে না রেখে দুনিয়াকে সামনে রাখলে সুন্নাতের উপর জীবন চালানো খুবই কঠিন। আমরা জীবন চালাতে গিয়ে সুদ, ঘুষ, মদ ছাড়া বাঁচতে পারি না। অনেকে আবার অপছন্দ সত্বেও, অন্যকে খুশি করতে বাসায় মদ রেখে থাকেন। শুধু পরিমনি কেন? যদি তল্লাশি নেয়া হয়, তাহলে গুলশান-বনানীর ৮০% বাসায় মদ পাওয়া যাবে।

রাসুল সাল্লাল্লাহু আলাইাহি ওয়া সাল্লাম জীবনকে চালানোর সহজ মাপকাঠি বলে গেছেন উল্লেখ করে এই আধ্যাত্নিক রাহবার বলেন, রাসুল সাল্লাল্লাহু আলাইাহি ওয়া সাল্লাম জীবনকে সহজভাবে চালানোর একটা মাপকাঠি বলে দিয়েছেন। তিনি বলেছেন, একটা মানুষের এতটুকু ঘর থাকবে, যা তাকে ছায়া দিতে পারে। একটা মানুষ এতটুকু খাবার খাবে, যা তার জীবন বাচানোর জন্য যথেষ্ঠ। এবং একজন মানুষের এতটুকু পরিমান পোষাক থাকবে, যা তার ছতর ঢাকতে পারে। এর বাহিরে সব অপচয়।

খাবাবের ক্ষেত্রে রাসুলের সুন্নাতের কথা বলতে গিয়ে তিনি বলেন, খাবারের ক্ষেত্রে রাসুল বলেছেন, পেটকে তিন ভাগে ভাগ করতে। এক ভাগ খাবারের জন্য। এক ভাগ পানির জন্য। আরেক ভাগ বাতাসের জন্য। কিন্তু আমরা সবকিছুতেই অতিরিক্ত করি। অতিরিক্ত খাবার খাই। অতিরিক্ত পানীয় পান করি।

পবিত্র আশুরার শিক্ষার কথা উল্লেখ করে আল্লামা মাসঊদ বলেন, আশুরা আমাদেরকে সুন্নাতের উপর জীবন চালানোর শিক্ষা দেয়। হযরত হুসাইন শহীদ হয়েছিলেন সুন্নাতকে জীবিত করতে গিয়ে। কিন্তু আফসোসের সাথে বলতে হয়, আমরা হজরত হুসাইনকে নিয়ে হায়-হুঁতাশ করলেও আমরা তাঁর জীবন থেকে শিক্ষা নিই না। তাঁর আদর্শ মেনে চলি না।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com