১লা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ , ১৭ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ , ২১শে জিলহজ, ১৪৪২ হিজরি

দ. আফ্রিকায় সহিংসতা-লুটপাট ঠেকাতে মাঠে নামছে ২৫ হাজার সেনা

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমার বিরুদ্ধে আদালত কারাদণ্ডাদেশ দেওয়ার পর দেশজুড়ে শুরু হওয়া বিক্ষোভ-সহিংসতা-লুটপাট ঠেকাতে দক্ষিণ আফ্রিকার সরকার ২৫ হাজার সেনা সদস্য মোতায়েনের পরিকল্পনা করছে বলে জানিয়েছে বিবিসি।

প্রতিরক্ষামন্ত্রী নওশিভিয়ে মাপিসা বলেছেন, সহিংসতা কবলিত দুই প্রদেশে ২৫ হাজার সেনা মোতায়েনের অনুরোধ করে তিনি আবেদন দাখিল করেছেন। এই দুই প্রদেশের কাওয়াজুল-নাটালে ডারবান ও গাউটেংয়ে জোহানেসবার্গের মতো বাণিজ্যিক রাজধানী অবস্থিত।

জুমার বিরুদ্ধে আদালতের নির্দেশ অমান্যের অভিযোগ তুলে তাকে ১৫ মাসের কারাদণ্ড দেওয়ার পর আত্মসমর্পণের জন্য ছয় দিন সময় বেঁধে দেওয়া হয়। এর মধ্যে তিনি নিজেকে পুলিশে সোপর্দ করার পর কয়েক বছরের মধ্যে ভয়াবহ অস্থিরতা শুরু হয় দক্ষিণ আফ্রিকায়।

বিক্ষোভে এখন পর্যন্ত ৭২ জন নিহত হয়েছে। গ্রেফতার হয়েছেন ১ হাজার ৭০০ এর বেশি। শত শত দোকান ও ব্যবসা প্রতিষ্ঠানে ভাঙচুর আর অগ্নিসংযোগ করে তা লুট করে নেওয়া হচ্ছে। এতে করে দেখা দিয়েছে খাদ্য সংকট। সরকার ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছে।

দেশটির প্রেসিডেন্ট সিরিল রামাফোসা বলেছেন, দক্ষিণ আফ্রিকায় বর্ণবাদ শেষ হওয়ার আগে ১৯৯০ এর দশকের পর তিনি এই ধরনের জঘন্য সহিংসতা দেখেননি। নাগরিক সমাজ বিক্ষোভ ঠেকাতে স্বেচ্ছাসেবী বাহিনী তৈরি করে জানমালের নিরাপত্তা দেওয়ার চেষ্টা করছে।

প্রেসিডেন্ট রামাফোসা খাদ্যসংকট সামলানোর জন্য মন্ত্রীদের নির্দেশ দিয়েছেন। বুধবার কমপক্ষে ২০৮টি ভাঙচুর ও লুটপাটের ঘটনা ঘটেছে। যদিও এদিন দেশটির সরকার সেনার সংখ্যা দ্বিগুণ করে ৫ হাজার সেনা মোতায়েন করার কথা জানিয়েছিল।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com