২৯শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ , ১৫ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ , ২৮শে জিলকদ, ১৪৪৩ হিজরি

ধ্বংসস্তুপ থেকে লিটন-মুশফিকের জোড়া সেঞ্চুরি

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : আইসিসি প্রেসিডেন্টের সামনে ২৪ রানে ৫ উইকেট পড়ে যাওয়ার পর ইনিংসটা আর কতটুকুই বা লম্বা হতে পারতো! বড়জোর ৫০/১০০ কিংবা ১৫০? কিন্তু সে অবস্থা থেকে স্বপ্নের ব্যাটিং করেছেন লিটন দাস এবং মুশফিকুর রহিম। এই দুই অকুতোভয় ব্যাটারের ব্যাটে এখন বড় সংগ্রহের স্বপ্নও দেখছে বাংলাদেশ।

দল যেভাবে মহা বিপর্যয়ে পড়ে গিয়েছিল, সে পরিস্থিতিতে বাংলাদেশকে শুধু টেনে তোলাই নয়, অসাধারণ সেঞ্চুরি করেন লিটন দাস। তার দেখাদেখি পিছিয়ে থাকলেন না মুশফিকুর রহিমও। তিনিও উপহার দিলেন অসাধারণ এক সেঞ্চুরির।

এইতো শ্রীলঙ্কা সিরিজের আগেও আলোচনায় ছিল মুশফিকুর রহিমের ফর্মহীনতা। তার ব্যাটে যে একেবারে রান ছিল না, সেটাও বলা যাবে না। রান ছিল, কিন্তু সেগুলো ঠিক মুশফিক সুলভ নয়। শতকের দেখা পাচ্ছিলেন না দীর্ঘ প্রায় তিন বছর ধরে। এরপরের গল্পটা সবারই জানা।

চট্টগ্রামে সিরিজের প্রথম টেস্টে তুলে নেন টেস্ট ক্যারিয়ারে নিজের অষ্টম শতক। আজ (২৩ মে) দ্বিতীয় টেস্টের প্রথম দিন তুলে নিলেন নবম শতক। অর্থাৎ টানা দুই ইনিংসে দুটি সেঞ্চুরি করে মুশফিক জানান দিলেন তিনি ফুরিয়ে যাননি। অভিজ্ঞতাই দিনশেষে এগিয়ে।

তবে আজকের শতকটি কিছুটা এগিয়ে থাকবে। দলের মহা ব্যাটিং বিপর্যয়ে ভেঙে পড়েননি। লিটন দাসকে সঙ্গে নিয়ে ধীরে ধীরে ইনিংস বড় করেছেন। দলকেও বিপদ থেকে উদ্ধার করে লড়াইয়ে ফিরিয়ে এনেছেন। শ্রীলঙ্কান বোলারদের দেখেশুনে খেলে চারদিকে শটের বাহার সাজিয়েছেন। একটি বারের জন্যও ধৈর্য হারা হননি।

শতক পূর্ণ করতে ২১৮ বল মোকাবিলা করেছেন মুশফিকুর রহিম। উইলোতে ১১টি চারের মার। কোনো ছক্কা মারেননি, অবশ্য সেই চেষ্টাও করেননি এই অভিজ্ঞ ব্যাটার। এই রিপোর্ট লেখার সময় ১০০ রানে ব্যাট করছেন তিনি। অপরপ্রান্তে লিটন দাস ১২৭ রানে অপরাজিত। দু’জনের জুটি দাঁড়িয়েছে ২২৪ রানে। বাংলাদেশের সংগ্রহ ৫ উইকেট হারিয়ে ২২৪ রান।

এর আগে লিটন কুমার দাস নিজের সহজাত ব্যাটিংয়ে তুলে নিয়েছেন টেস্ট ক্যারিয়ারে তৃতীয় শতক। ১৪৯ বল মোকাবিলায় তিন অঙ্কের ম্যাজিক ফিগার স্পর্শ করেন এই উইকেটকিপার ব্যাটার। উইলোতে রয়েছে ১৩টি চারের মার। কোনো ছয়ের মার নেই।

আজ সকালে দিনের প্রথম সেশনের শুরুর ৪৫ মিনিটেই ৫ উইকেট হারিয়ে বসে টাইগাররা। তখন দলের স্কোর ছিল ২৪ রান। সেখান থেকে মুশফিকুর রহিমকে সঙ্গে নিয়ে দলের হাল ধরেন লিটন দাস।

এ রিপোর্ট লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ৫ উইকটে ২৬০ রান। ১০৮ ও ১২৭ রানে ব্যাট করছেন মুশফিক-লিটন।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com