নতুন অভিবাসন চুক্তি করল ভারত-অস্ট্রেলিয়া

নতুন অভিবাসন চুক্তি করল ভারত-অস্ট্রেলিয়া

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : অর্থনৈতিক সহযোগিতা জোরদারের লক্ষ্যে একটি অভিবাসন চুক্তি করেছে ভারত ও অস্ট্রেলিয়া। নতুন এই চুক্তির লক্ষ্য দুই দেশের ছাত্র, স্নাতক, একাডেমিক গবেষক এবং ব্যবসায়ীদের গতিশীলতাকে উন্নীত করা। বুধবার সিডনিতে প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজ ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাক্ষাৎ শেষে এ তথ্য জানায় বিট্রিশ সংবাদ মাধ্যম বিবিসি।

ইন্দো-প্যাসিফিক অঞ্চলে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে আঞ্চলিক নিরাপত্তা নিয়েও আলোচনা করেন দুই প্রধানমন্ত্রী। ভারত ও অস্ট্রেলিয়া চার সদস্যের গ্রুপ কোয়াডের সদস্য। অন্য দুই অংশীদার জাপান ও যুক্তরাষ্ট্র। গত সপ্তাহে সিডনিতে কোয়াডের নির্ধারিত বৈঠক ছিল। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের অনুপস্থিতির কারণে তা বাতিল হয়।

জাপানে জি-সেভেন শীর্ষ সম্মেলনে যোগদান ও পাপুয়া নিউ গিনি সফরের পর সিডনিতে পূর্বপরিকল্পিত সফর অব্যাহত রেখেছেন মোদি। এ সফরে খানি ও সবুক হাইড্রোজেন প্রকল্পও গুরুত্ব পেয়েছে।

২০১৪ সালের পর এটি নরেন্দ্র মোদির প্রথম অস্ট্রেলিয়া সফর। এর আগে গত মার্চে ভারত সফর করেন আলবানিজ।

এই অভিবাসন চুক্তির জন্য দেশ দুটি কয়েক বছর ধরে আলোচনা করছিল। অস্ট্রেলিয়ায় উল্লেখযোগ্য সংখ্যক ভারতীয় রয়েছে। ২০১৬ সাল থেকে অস্ট্রেলিয়ায় দশ লাখের বেশি অভিবাসী গ্রহণ করে। যার প্রায় এক-চতুর্থাংশই ভারতীয়।

বিবৃতি অনুসারে, চূড়ান্ত অভিবাসন চুক্তি এমএটিইএস (মোবিলিটি অ্যারেঞ্জমেন্ট ফর ট্যালেন্টেড আর্লি প্রফেশনাল স্কিম) নামে একটি নতুন স্কিমের দিকে চালিত হবে। যা বিশেষভাবে ভারতের জন্য তৈরি।

ভারত ও অস্ট্রেলিয়া বিস্তৃত অর্থনৈতিক সহযোগিতা চুক্তির নিয়েও কাজ করছে। এ আলোচনা শুরু হয়েছিল এক দশকেরও বেশি আগে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *