২৬শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ১১ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ , ১৭ই সফর, ১৪৪৩ হিজরি

নতুন যে ফিচার নিয়ে আসছে ইউটিউব

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : নতুন ট্রান্সলেশন ফিচার আনতে যাচ্ছে ইউটিউব। এই ফিচার খুব সহজে ভিডিও সংক্রান্ত যাবতীয় তথ্য ব্যবহারকারীর মাতৃভাষায় অনুবাদ করে দেবে। এক্ষেত্রে কোনো ভিডিও ক্লিক করা হলে, সঙ্গে সঙ্গে স্ক্রিনে ভেসে উঠবে একটা পপ-আপ।

সেই পপ-আপ জানতে চাইবে যে ইউজার ভিডিওর সঙ্গে লেখা তথ্য অনুবাদ করতে চান কি না। এক্ষেত্রে অনুমতি দিয়ে নিজের ভাষাটি বেছে নিলেই ভিডিওর টাইটেল, ডেসক্রিপশন, ক্যাপশন এবং আর যা কিছু তথ্য সব বেছে নেয়া ভাষায় অনুবাদ হয়ে যাবে।

অ্যান্ড্রয়েড পুলিশ নামের এক সংস্থা সম্প্রতি এই তথ্য প্রকাশ করেছে। সংস্থাটি জানিয়েছে যে আপাতত এই ট্রান্সলেশন ফিচার নিয়ে টেস্টিংয়ের কাজ চলছে ইউটিউবে। যা অ্যাপ এবং ডেস্কটপ- এই দুই ভার্সনেই কার্যকর হবে।

আপাতত টেস্টিং পর্যায়ে এই ফিচার শুধুমাত্র ইংরেজি থেকে পর্তুগিজ ভাষায় তথ্য অনুবাদের কাজ হচ্ছে। টেস্টিং সফল হলে অন্য ভাষাও যুক্ত করা হবে বলে দাবি করেছে অ্যান্ড্রয়েড পুলিশ।

উল্লেখ্য, ইউটিউব যে ব্যবহারকারীর স্থানীয় ভাষা নিয়ে কোনো পদক্ষেপই করেনি এর আগে, তেমনটা কিন্তু নয়। জনপ্রিয় এই ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্মে স্থানীয় ভাষায় সার্চ করার অপশন অনেক দিন হল চালু আছে।

তবে তা কতটা প্রাসঙ্গিক এবং যথাযথ, সেই প্রশ্নও ওঠে মাঝে মাঝেই। সেই দিক থেকে যতই এই অনুবাদের কাজে গুগল ট্রান্সলেশন ওয়ান-এর সাহায্য নেয়া হোক না কেন, তা তুলনামূলকভাবে উন্নত সেবা দিতে সক্ষম হবে বলে মনে করা হচ্ছে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com