২৮শে মে, ২০২২ খ্রিস্টাব্দ , ১৪ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ , ২৬শে শাওয়াল, ১৪৪৩ হিজরি

নববর্ষ উপলক্ষে ১৬শ’ বন্দীকে মুক্তি দিচ্ছে মিয়ানমার

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : বৌদ্ধ নববর্ষ উপলক্ষে দেশটির বিভিন্ন কারাগার থেকে এক হাজার ৬শ’ বন্দীকে মুক্তি দেবে মিয়ানমারের জান্তা সরকার। সাধারণ ক্ষমার আওতায় রবিবার (১৭ এপ্রিল) এসব বন্দীকে মুক্তি দেয়া হচ্ছে। তবে এসব বন্দী জান্তা বিরোধী বিক্ষোভকারী নাকি সাধারণ আসামী তা নিয়ে নির্দিষ্ট করে কিছু বলা হয়নি।

রবিবার সকালে রাষ্ট্রীয় টেলিভিশনে বলা হয়, প্রায় এক হাজার ৬১৯ বন্দীকে ক্ষমা করা হয়েছে। এদের মুক্তি দেয়া হবে। ক্ষমা পাওয়া এসব বন্দীর মধ্যে ৪২ জন বিদেশিও রয়েছে।

চলতি বছরের শুরু থেকে এ পর্যন্ত মিয়ানমারের সেনাবাহিনী আংশিক বা সম্পূর্ণভাবে শতাধিক গ্রাম পুড়িয়ে দিয়েছে। গত বছরের সেনা অভ্যুত্থানের বিরোধিতাকারীদের দমনের চেষ্টা করার সময় সাড়ে পাঁচ হাজারের বেশি বাড়িঘর ধ্বংস করেছে তারা।

২০২১ সালের ১ ফেব্রুয়ারি গণতান্ত্রিকভাবে নির্বাচিত অং সান সু চির সরকারকে উৎখাত করে। সেনাবাহিনী অভ্যুত্থানের বিরোধিতাকে অবৈধ ঘোষণা করেছে এবং বলেছে তারা দেশে শৃঙ্খলা ফিরিয়ে আনতে চাইছে।

মিয়ানমারের সামরিক বাহিনী এই প্রতিবেদনের জন্য মন্তব্য করার অনুরোধে সাড়া দেয়নি। গত কয়েক মাস ধরে বিরোধী গোষ্ঠীর বিরুদ্ধে প্রমাণ ছাড়াই গ্রাম জ্বালিয়ে দেওয়ার অভিযোগ করে আসছে জান্তা সরকার।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com