২৫শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ , ১১ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ , ২৪শে জিলকদ, ১৪৪৩ হিজরি

নবীজীকে নিয়ে অবমাননাকর মন্তব্য, বিজেপির মুখপাত্র বহিষ্কার

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : নবীজী হযরত মুহাম্মদ (সা.) কে নিয়ে অবমাননাকর মন্তব্যের জেরে ভারতের উত্তর প্রদেশের কানপুরে দাঙার সৃষ্টি হয়। এর জেরে রবিবার দেশটির ক্ষমতাসীন বিজেপি উত্তর প্রদেশ শাখার মুখপাত্র নূপুর শর্মা ও তার সহকর্মী নাভিন কুমার জিন্দালকে তাদের মন্তব্যের জন্য দল থেকে বহিষ্কার করেছে।

ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব এই বহিষ্কারাদেশ দিয়েছে। এর আগে বিজেপির হাইকমান্ডের পক্ষ থেকে একটি বিবৃতি দেওয়া হয়েছে।

তাতে বলা হয়েছে, ‘ ভারতের হাজার হাজার বছরের ইতিহাসে প্রতিটি ধর্মই প্রস্ফুটিত ও বিকশিত হয়েছে। ভারতীয় জনতা পার্টি (বিজেপি) সব ধর্মকেই সম্মান জানায়। বিজেপি যেকোনো ধর্মের ধর্মীয় ব্যক্তিত্বের অবমাননার তীব্র নিন্দা করে।’

বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘বিজেপি সেসব মতাদর্শের বিরুদ্ধে যা কোনো ধর্ম বা সম্প্রদায়ের বিরুদ্ধে অপমান বা হীন দৃষ্টিভঙ্গি ছড়ায়। বিজেপি এ ধরনের ব্যক্তি বা মতাদর্শকে কোনোভাবেই প্রশ্রয় দেয় না।’

ভারতের আলোচিত জ্ঞানবাপী মসজিদ ইস্যুতে গত সপ্তাহে এক টেলিভিশন টকশোতে মহানবী (সা.) প্রসঙ্গে অবমাননাকর মন্তব্য করেন নূপুর শর্মা। এ ঘটনায় কানপুরের মুসলিমদের মধ্যে বিক্ষোভ তৈরি হয়।

এর জেরে গত শুক্রবারে কানপুরের একপক্ষ স্থানীয় বাজার বন্ধ করার আহ্বান জানালে অপরপক্ষ পাল্টা অবস্থান নেয়। এর পরে সংঘর্ষে অন্তত ৪০ জন আহত হয়। এর মধ্যে ২০ জন পুলিশ সদস্য।

ছত্রভঙ্গ করতে পুলিশ টিয়ার গ্যাস নিক্ষেপ করে বলে প্রতিবেদনে বলা হয়েছে। এছাড়া এই ঘটনায় পুলিশ ৩৬ জনকে গ্রেফতার করেছে, মামলা দায়ের করেছে ১ হাজার ৫০০ লোকের বিরুদ্ধে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com