নাইজারে জঙ্গী হামলা: ২৯ সেনা সদস্য নিহত, ভয়ে তটস্থ দেশবাসী

নাইজারে জঙ্গী হামলা: ২৯ সেনা সদস্য নিহত, ভয়ে তটস্থ দেশবাসী

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: কয়েক মাস ধরেই পশ্চিম আফ্রিকার দেশ নাইজারের রাজনৈতিক পরিস্থিতি বেশ উত্তপ্ত। গত জুলাই মাসের শেষের দিকে অভ্যুত্থানের মাধ্যমে সেনাবাহিনী দেশটির ক্ষমতা দখল করে নেয়।

এরপর থেকে সেখানে দেখা দিয়েছে প্রচণ্ড রকম অস্থিরতা ও নৈরাজ্য। জঙ্গীরা পদচ্যুত প্রেসিডেন্ট মোহাম্মদ বাজোমের পক্ষ নিয়ে একে একে হামলা চালিয়ে যাচ্ছে দেশটি জুড়ে। সাম্প্রতিক এক জঙ্গী হামলায় পশ্চিম নাইজারে ২৯ জন সেনা নিহত হয়েছে। আল-কায়েদা, আইএস ও অন্যান্য জঙ্গী সংগঠনগুলো এসব হামলা চালাচ্ছে বলে জানা যায়।

নাইজার প্রতিরক্ষা মন্ত্রণালয় গত মঙ্গলবার ভোরে জানায় যে- “নিরাপত্তা বাহিনীর একটি বিচ্ছিন্ন দল তাপাতুলের উত্তর-পশ্চিমে একশ জনেরও বেশি একটি সন্ত্রাসী গ্রুপের আক্রমণের শিকার হয়। জঙ্গীগোষ্ঠী বিস্ফোরক ডিভাইস এবং আত্মঘাতী গাড়ি ব্যবহার করে এই আক্রমণ চালায়”।

নাইজার সেনাবাহিনীর পালটা আক্রমণেও কয়েকজন সন্ত্রাসী সদস্য নিহত হয়ওয়ার খবর পাওয়া যায়।

সেনাবাহিনীর নিয়ন্ত্রণ নেওয়ার পর দেশটিতে সন্ত্রাসী হামলাই এটাই প্রথম নয়। গত বৃহস্পতিবার, দেশের পশ্চিমাঞ্চলে একটি হামলায় সাত সৈন্য নিহত হয়েছিল।

এছাড়াও আগস্টের মাঝামাঝি, নাইজার এবং বুরকিনা ফাসো সীমান্তের কাছে একটি হামলায় কমপক্ষে ১৭ জন সেনা নিহত এবং ২০ জন আহত হয়।

সূত্র: আরব নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *