২৩শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ৮ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ , ১৪ই সফর, ১৪৪৩ হিজরি

নাইজেরিয়ায় অপহৃত ৩৪৪ শিক্ষার্থী উদ্ধার

নাইজেরিয়ায় অপহৃত ৩৪৪ শিক্ষার্থী উদ্ধার

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : নাইজেরিয়ার একটি আবাসিক স্কুল থেকে জঙ্গিগোষ্ঠী বোকো হারামের অপহরণ করা ৩৪৪ শিক্ষার্থীকে উদ্ধার করা হয়েছে। খবর বিবিসি’র। এদিকে, গহীন জঙ্গলে সাঁড়াশি অভিযান চালিয়ে অপহৃত শিক্ষার্থীদের উদ্ধার করেছে নাইজেরিয়ার যৌথ বাহিনী। তাদের শারীরিক অবস্থা সন্তোষজনক রয়েছে বলে নিশ্চিত করেছেন ক্যাটসিনা রাজ্য গভর্নর আমিনু বেল্লো মাসারি।

তিনি বলেন, শিক্ষার্থীদের জামফারা রাজ্যের রুগু বনে আটক করে রাখা হয়েছিল তাদের। তারা ৩৪৪ জনকেই উদ্ধার করতে পেরেছেন। স্থানীয় প্রশাসন আরও জানায়, শিক্ষার্থীদেরকে তাদের পরিবারের কাছে নিরাপদে ফিরিয়ে দেওয়ার প্রক্রিয়া চলছে। তবে, কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা তদন্ত করে নিশ্চিত করতে পারেনি যে, অপহৃত সব শিক্ষার্থীকে উদ্ধার করা সম্ভব হয়েছে কি না?

এর আগে, নাইজেরিয়ার প্রেসিডেন্টের দফতর জানায়, অপহরণ হওয়া শিক্ষার্থীদের মুক্তি দেওয়া হয়েছে। তবে সশস্ত্র জঙ্গিগোষ্ঠী বোকো হারাম যাদের গুম করেছিল তাদের সবাইকে উদ্ধার হয়েছে কিনা বিষয়টি পরিষ্কার করেনি। গভর্নর মাসারি জানান, যে জায়গায় শিক্ষার্থীদের রাখা হয়েছিল ওই স্থানের সন্ধান পায় নাইজেরিয়ার বাহিনী। অনেকে শিক্ষার্থী থাকায় কোন গুলি না চালাতে সশস্ত্র বাহিনীকে নির্দেশনা দেয়া হয়েছিল।

এ ব্যাপারে নিরাপত্তা বাহিনীর মুখপাত্র ইব্রাহিম কাতসিনা ফরাসি বার্তাসংস্থা এএফপি’কে জানায়, জামফারার গহীন বনে সাঁড়াশি অভিযানে চালিয়ে ৩৪৪ শিক্ষার্থীকে উদ্ধার করা সম্ভব হয়েছে। জায়গাটি এখনো ঘিরে রেখেছে নিরাপত্তা সদস্যরা। কোন প্রাণহানি ছাড়া তাদের উদ্ধার হওয়ায় সৃষ্টিকর্তার কাছে ধন্যবাদ জানান এ মুখপাত্র। অন্যদিকে, প্রত্যেকের স্বাস্থ্য পরীক্ষা করেই পরিবারের কাছে হস্তান্তর করা হবে জানায় নাইজেরিয়া সরকার।

প্রসঙ্গত, শুক্রবার (১১ ডিসেম্বর) রাতে ক্যাটসিনা রাজ্যের কানকারা এলাকায় গভর্নমেন্ট সায়েন্স সেকেন্ডারি স্কুলে অতর্কিত হামলা চালায় মোটরসাইকেল আরোহী কয়েকজন বন্দুকধারী। ঘটনাস্থলে থাকা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে তাদের বন্দুকযুদ্ধ হয়। বিদ্যালয়ে থাকা আট শতাধিক শিক্ষার্থীর প্রায় অর্ধেক হোস্টেল ছেড়ে পালিয়ে যায়। এদের মধ্যে তিন শতাধিক শিক্ষার্থী নিখোঁজ ছিল। এরপর প্রায় এক সপ্তাহের অভিযানে তাদের উদ্ধার করা সম্ভব হয়েছে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com