২৫শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ , ১১ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ , ২৪শে জিলকদ, ১৪৪৩ হিজরি

নাইজেরিয়ায় বন্দুকধারীদের হামলায় নিহত ৫০

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় বর্নো রাজ্যের রান শহরে বন্দুকধারীদের হামলায় অনন্ত ৫০ জন নিহত হয়েছেন। রবিবারের (২২ মে) এ হামলার পর নিখোঁজ রয়েছেন অনেকে। প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে মঙ্গলবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

হামলার জন্য বোকো হারামকে দায়ী করেছেন স্থানীয় বাসিন্দারা। তবে, নাইজেরিয়ার সেনা মুখপাত্র ব্রিগেডিয়ার বাসিক ওনিমা নোয়াচুকু তাৎক্ষণিকভাবে এ ব্যাপারে কোনো মন্তব্য করেননি।

আরন টম নামের স্থানীয় এক কৃষক বলেন, “খামারে কাজ করার সময় আমাদের নির্দোষ মানুষদের হত্যা করা হয়েছে। এ নিয়ে আমরা সবাই কষ্টে আছি। রানে আমরা ৫০ জনকে সমাহিত করেছি। তারা বর্ষা মৌসুম শুরুর হওয়ার আগেই নিজেদের জমি পরিষ্কার করতে গিয়েছিলেন। অন্যরা জ্বালানি সংগ্রহ করতে গিয়েছিলেন।”

হামলার সময়ের বর্ণনা দিতে গিয়ে আকিদ মুহাম্মদ নামের এক কৃষক বলেন, “অস্ত্র ও চাপাতি নিয়ে বিপুলসংখ্যক বোকো হারাম সদস্য মোটরসাইকেলে করে এসে খামারে কাজ করা পুরুষ সদস্যদের ঘিরে ফেলে। তাদের জিম্মি করা হয়। এরপর একে একে গুলি করে তাদের হত্যা করা হয়।”

২০০৯ সাল থেকে নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চল ও বর্নো রাজ্যে জঙ্গি গোষ্ঠী বোকো হারামের নেতৃত্বে সশস্ত্র তৎপরতা চলছে। তখন থেকে এ পর্যন্ত বিভিন্ন হামলায় সাড়ে তিন লাখ মানুষের মৃত্যু হয়েছে। বাস্তুচ্যুত হয়েছে লাখো মানুষ।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com