৩রা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ১৮ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ , ২৭শে রবিউস সানি, ১৪৪৩ হিজরি

নাইজেরিয়ায় বহুতল ভবন ধস, নিখোঁজ প্রায় ১০০

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : নাইজেরিয়ায় নির্মাণাধীন একটি আবাসিক ভবন ধসের ঘটনায় ১০০ জনের মতো নিখোঁজ রয়েছে। দেশটির বাণিজ্যিক রাজধানী লাগোসে সোমবার ভবনটি ধসে পরে। নির্মাণ শ্রমিকরা কংক্রিটের ধ্বংসস্তূপের নিচে আটকা পড়েছেন বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা। মঙ্গলবার (২ নভেম্বর) আরব নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানােনো হয়।

সোমবার রাতে ধ্বংসস্তূপ থেকে একজনের মরদেহ উদ্ধার করার পাশাপাশি তিনজনকে জীবিত বের করে আনা হয়। উদ্ধারকর্মীরা নিখোঁজদের সন্ধানে অভিযান অব্যাহত রেখেছেন। ইকোয়ি এলাকার সমৃদ্ধশালী ওই স্থানে একই ধরনের অনেক ভবন নির্মাণাধীন রয়েছে। শ্রমিকরা জানিয়েছেন, ভবনটি ধসে পড়ার সময় সেখানে একশোর মতো লোক কাজ করছিল।

উদ্ধারকর্মীরা জেনারেটর চালিত ফ্লাড লাইট ব্যবহার করে ধ্বংসস্তূপ খনন করতে খনন যন্ত্র ব্যবহার করছে। এসময় দেখা যায়, উদ্ধার করা মরদেহটি একটি ভ্যানে রাখা হয়েছে। এছাড়া জীবিত উদ্ধার করা শ্রমিকদের হাসপাতালে নেওয়ার জন্য অ্যাম্বুলেন্সে তোলা হয়।

আফ্রিকার সবচেয়ে জনবহুল দেশ নাইজেরিয়াতে প্রায়ই ভবন ধসের ঘটনা ঘটে। কারণ দেশটিতে আইন-কানুন দুর্বলভাবে প্রয়োগ করা হয় ও প্রায়ই নিম্নমানের নির্মাণ সামগ্রী ব্যবহার করা হয় ভবন নির্মাণের ক্ষেত্রে। লাগোস রাজ্য সরকার জানিয়েছে, ধসে পড়া ভবটি ২২তলা বিশিষ্ট। কর্তৃপক্ষ আশপাশের ভবনগুলোর কোনো ক্ষতি হয়েছে কিনা তা যাচাই বাছাই করছে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com