২২শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ , ৬ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ , ১৪ই রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

নাইজেরিয়ায় ১৪০ স্কুল শিক্ষার্থী অপহরণ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : নাইজেরিয়ায় অজ্ঞাত বন্দুকধারীরা একটি স্কুলে হামলা চালিয়ে অন্তত ১৪০ শিক্ষার্থীকে অপহরণ করেছে। গতকাল সোমবার (৫ জুলাই) রাতে শিক্ষার্থীদের অপহরণ করা হয়। উত্তর পশ্চিম নাইজেরিয়ার একটি বোর্ডিং স্কুলে হামলা চালায় একদল বন্দুকধারী। তারা স্কুলের পাঁচিল টপকে ভেতরে ঢোকে বলে ধারণা করা হচ্ছে। তবে নিরাপত্তাবাহিনী অথবা স্কুলের দায়িত্বে থাকা কেউ হামলাকারীদের দেখেননি বলে জনিয়েছেন।

এদিকে, বেথেল ব্যাপটিস্ট হাই স্কুল নামক ওই বিদ্যালয়ের একজন শিক্ষক ইমানুয়েল পল গণমাধ্যমকে জানিয়েছেন, হামলার সময় ২৫ জন ছাত্রছাত্রী লুকিয়ে পড়েছিল। শুধু তারাই বন্দুকধারীদের হাত থেকে রক্ষা পেয়েছে। তবে স্কুলটিতে ঠিক কতজন শিক্ষার্থী ছিলো সে সম্পর্কে কিছু জানায়নি দেশটির স্কুল কর্তৃপক্ষ। দেশটির পুলিশ জানিয়েছে, তাদের একটি দল অপহরণকারীদের পিছনে ধাওয়া করেছে। যেহেতু এখনো অপারেশন চলছে, তাই বিস্তারিত কিছু জানানো হবে না। এই ঘটনার পেছনে দেশটির জঙ্গিগোষ্ঠী বোকো হারামের সংশ্লিষ্টতা থাকতে পারে বলে ধারণা করছে পুলিশ।

এর আগে, গত ডিসেম্বর থেকে উত্তর নাইজেরিয়ায় সব মিলিয়ে চারটি অপহরণের ঘটনা ঘটেছে। প্রতিটি ক্ষেত্রেই অপহরণকারীরা বিশাল অঙ্কের মুক্তিপণ দাবি করেছে। মানবাধিকার সংস্থাগুলোর তথ্য মতে, গত ডিসেম্বর থেকে সব মিলিয়ে ৮০০ ছাত্রছাত্রীকে অপহরণ করেছে আততায়ীরা। এর মধ্যে দেড়শ ছাত্রছাত্রী এখনও নিখোঁজ রয়েছে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com