নাটকীয়তার পর আবারও ওপেনআইতে স্যাম অল্টম্যান

নাটকীয়তার পর আবারও ওপেনআইতে স্যাম অল্টম্যান

অনেক নাটকীয়তার পর আবারও ওপেনআইয়ের সিইও হিসেবে ফিরে আসছেন স্যাম অল্টম্যান। বুধবার অল্টম্যানের ফিরে আসার এ ঘোষণা দিয়েছে ওপেনআইয়ের এক্স হ্যান্ডেল (সাবেক টুইটার)। এর আগে গত শুক্রবার সিইও পদ থেকে স্যাম অল্টম্যানকে বরখাস্ত করা হয়। তারপর আবার সোমবার জানানো হয় একটি নতুন উন্নত এআই গবেষণা দলের নেতৃত্ব দেওয়ার জন্য মাইক্রোসফটে যোগ দেবেন স্যাম অল্টম্যান। আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

এক্সে (সাবেক টুইটার) দেওয়া এক বার্তায় স্যাম অল্টম্যান জানিয়েছেন, আমি ওপেনআইয়ে ফিরে আসতে চায়। আমি ওপেনএআইকে ভালোবাসি, এবং গত কয়েকদিন ধরে আমি যা করেছি তা এই টিম এবং মিশনকে ধরে রাখার জন্য। তিনি আরও বলেন, ওপেনএআই মাইক্রোসফটের সঙ্গে শক্তিশালী অংশিদারিত্ব গড়ে তুলবে।

ওপেনএআই বলেছে তারা নীতিগতভাবে অল্টম্যানের কোম্পানিতে ফিরে আসার বিষয়ে সম্মত হয়েছে এবং ওপেনএআই এই ইস্যুতে আংশিকভাবে পরিচালনা পর্ষদের পুনর্গঠন করবে। ওপেনআইয়ের নতুন বোর্ড সদস্য হচ্ছেন ব্রেট টেলর (চেয়ার), ল্যারি সামারস ও অ্যাডাম ডি’অ্যাঞ্জেলো।

এদিকে শুক্রবার চ্যাটজিপিটির নির্মাতা স্যাম অল্টম্যানকে বরখাস্ত করা হলে এর প্রতিবাদে ওপেনআই থেকে অনেক কর্মীরা পদত্যাগ করেন। তাদের মধ্যে কোম্পানির সহ-প্রতিষ্ঠাতা গ্রেগ ব্রকম্যানও রয়েছেন।

ওপেনআইয়েরে এমন সিদ্ধান্তে মাইক্রোসফটের চেয়ারপারসন সত্য নাদেলা বলেছেন ওপেনএআইয়ের সিদ্ধান্তে তিনি খুশি। তিনি বলেন,আমরা বিশ্বাস করি কার্যকর পদক্ষেপ নেওয়া হয়েছে।

এদিকে সম্প্রতি ওপেনএআইয়ের প্রায় ৭০০ কর্মীকে একটি খোলা চিঠিতে স্বাক্ষর করতে বাধ্য করা হয় যাতে অব্যাহতি না দিলেও তারা চাকরি ছেড়ে দেয়।
চ্যাটজিপিটি তৈরির ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল স্যাম অল্টম্যানের। তাকেই চ্যাটজিপিটি’র স্রষ্টা হিসেবে চেনে বিশ্ব।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *