৭ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ২২শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ , ২রা জমাদিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

নাটকে নারীদের উপস্থিতি নিষিদ্ধ করল তালেবান

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : আফগানিস্তানে তালেবান সরকারের জারি করা নতুন নির্দেশনা অনুযায়ী টেলিভিশন নাটকে নারীদের উপস্থিতি নিষিদ্ধ করা হয়েছে এবং নারী সাংবাদিক ও উপস্থাপিকাদেরও হিজাব পরার নির্দেশ দেওয়া হয়েছে। রবিবার এই নির্দেশ জারি করেছে সংশ্লিষ্ট মন্ত্রণালয়।

ইসলামি আইনকে অমান্য করে বা আইনের বিরুদ্ধে যায় এমন সিনেমা, কমেডি ও বিনোদনমূলক অনুষ্ঠান সম্প্রচার না করার বিষয়ে নির্দেশ দেওয়া হয়েছে। সেই সাথে পুরুষদের সঠিক পোশাক পরা না থাকলে তা স্ক্রিনে দেখানোর জন্য নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। মহানবী হজরত মুহাম্মদ (সা.) ও অন্যান্য শ্রদ্ধেয় ব্যক্তিবর্গর্কে পর্দায় চিত্রিত করার মতো বিষয়ে পুরোপুরি নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মুখপাত্র আকেফ মুফাজের জানান, এগুলো মত প্রকাশের স্বাধীনতার ওপর বিধিনেষধ নয় বরং কয়েকটি সাধারণ নীতি।

চলতি বছরের অগাস্টের মাঝামাঝি সময়ে আফগানিস্তানের ক্ষমতা দখল করে তালেবান এবং অনেকে সেসময় আশঙ্কা প্রকাশ করে বলেছেন যে তারা ধীরে ধীরে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করছে। তবে তালেবান বলে, ১৯৯৬ থেকে ২০০১ পর্যন্ত যে শাসন ব্যবস্থা ছিলো তা শিথিল করবে তালেবান। ওই সময় নারীদের স্কুলে যাওয়া যেমন খেলাধুলা ও অন্যান্য কাজ থেকে তাদের নিষেধ করা হয়েছিলো। সেই সময় কথা বলার মতো কোন আফগান গণমাধ্যম না থাকলেও টেলিভিশন, চলচ্চিত্র ও বিনোদনের অন্যান্য উৎসকে নিষিদ্ধ করা হয়েছিলো।

পুনরায় ক্ষমতায় ফিরে আসার পর তালেবান এরইমধ্যে বিশ্ববিদ্যালয়ে নারীদের ক্ষেত্রে নিয়মনীতি চালু করেছে। বেশিরভাগ মেয়েদের মাধ্যমিক বিদ্যালয়ে যাওয়া নিষিদ্ধ করেছে এবং সিভিল সার্ভিসে কর্মরত নারীদের ওপর বিধিনিষেধ আরোপ করেছে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com