২৫শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ , ১১ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ , ২৪শে জিলকদ, ১৪৪৩ হিজরি

নারী-পুরুষের ব্যায়ামের সঠিক সময় কি আলাদা?

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : কোন সময়ে ব্যায়াম করলে দ্রুত ঝরবে মেদ, এ নিয়ে আলোচনা ও গবেষণার শেষ নেই। নানা পরীক্ষা-নিরীক্ষা শেষে একেক জন ফিটনেস বিশেষজ্ঞ একেক ভাবে ব্যাখা করে থাকেন। আমেরিকায় করা সাম্প্রতিক একটি গবেষণা বলছে পুরুষ এবং নারীদের ক্ষেত্রে ব্যায়ামের সঠিক সময় এক নয়।

গবেষকরা দেখেছেন, মেয়েরা যদি সকালের দিকে শরীরচর্চা করেন, তবে দ্রুত মেদ ঝরে। ফলে কম সময়ে ওজন কমে যায়। আর পুরুষদের ক্ষেত্রে তা ঠিক উল্টো। পুরুষরা অপেক্ষাকৃত বেশি উপকার পাবেন, যদি সন্ধ্যার দিকে নিয়মিত শরীরচর্চা করেন।

এই সমীক্ষার বেশিটাই চালানো হয়েছিল পুরুষদের সঙ্গে কথা বলে। তখন দেখা যায়, যে সকল পুরুষ সকালের দিকে শরীরচর্চা করেন, তাদের মেদ ঝরতে সময় লাগে। বরং সন্ধ্যার পর যারা ব্যায়াম করেন, তারা কম সময়ে ফল পান। এরপর নারীদের উপর করা সমীক্ষায় বিষয়টি পুরোই উল্টো। ১২ সপ্তাহ ধরে টানা চালানো নজরে রাখা হয় দুটি দলকেই।

দেখা গিয়েছে, মূলত হরমোনের কারণেই হয় এটা হয়ে থাকে। তা ছাড়া, আর একটি বিষয় হলো, মেয়েরা অধিকাংশ ক্ষেত্রে মেদ ঝরাতে চান, ওজন কমাতে চান। পুরুষদের মধ্যে পেশিবহুল চেহারা তৈরি করার ইচ্ছা বেশি। সকালের দিকে মেদ ঝরে তাড়াতাড়ি। তাই বহু নারীই বলে থাকেন, সকালে ব্যায়াম করে ভালো ফল পেয়েছেন। এমনটাও বেলেছে ওই সমীক্ষা।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com