২২শে মে, ২০২২ খ্রিস্টাব্দ , ৮ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ , ২০শে শাওয়াল, ১৪৪৩ হিজরি

নিজেকে প্রশ্ন করুন, মন তুই কইরে, আল্লাহ আছে ভেতরে?’ 

‘নিজেকে প্রশ্ন করুন, মন তুই কইরে, আল্লাহ আছে ভেতরে?’
পাথেয় টোয়েন্টিফের ডটকম : প্রতিদিন ঘুমানোর আগে নিজের মনকে প্রশ্ন করার কথা উল্লেখ করে বাংলাদেশ জমিয়তুল উলামার চেয়ারম্যান, শোলাকিয়া ঈদগাহের গ্র্যান্ড ইমাম, শাইখুল হাদীস আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ বলেন, মানুষের চালিকা শক্তি হলো অন্তর। অন্তর ভালো হলে মানুষ ভালো কাজ করে, অন্তর খারাপ হয়ে গেলে মানুষ খারাপ কাজ করে।তাই অন্তর সবসময় আল্লাহর সাথে সম্পৃক্ত রাখতে হবে। সারাদিন ব্যস্ততায় কাটলেও ঘুমানোর আগে নিজের মনকে প্রশ্ন করুন, ‘মন তুই কইরে, আল্লাহ আছে ভেতরে?’
আল্লামা মাসঊদ বলেন, দুনিয়ামুখী হয়ে, দুনিয়ার প্রেমে পড়ে আমাদের অন্তর পাপের আধিক্যে কালচে হয়ে আছে। অন্তরে দুনিয়ার ভালোবাসা ঢুকে পড়েছে। আমাদের অন্তরে এখন সবকিছু আছে, শুধু আল্লাহ নেই। অথচ অন্তর একমাত্র আল্লাহকে রাখার জায়গা। আল্লাহ ব্যতিত অন্য কাউকে অন্তরে জায়গা দেয়া আল্লাহও পছন্দ করেন না।
শনিবার (৩০ জানুয়ারি) বাদ এশা জামিয়া কাসিমিয়া দারুল উলুম রংপুর ধনতলা মাদরাসা ময়দানে বাংলাদেশ জমিয়তুল উলামা রংপুর জেলা শাখা আয়োজিত দিনব্যাপী ইসলাহী ইজতেমায় মাওলানা সাইয়্যিদ আসআদ মাদানী রহ. এর এই খলীফা এসব কথা বলেন।
আল্লাহ তাআলাকে পেতে কোন মাধ্যম লাগে না, আল্লাহকে পেতে হলে আল্লাহকে ডাকতে হবে জানিয়ে বাংলাদেশ জমিয়তুল উলামার চেয়ারম্যান বলেন, বান্দা যখন আল্লাহকে পেতে চেষ্টা করে, আল্লাহকে ডাকে, তখন আল্লাহ নিজেই এসে বান্দার কাছে ধরা দেন। আল্লাহ বান্দার চেষ্টা ও তার নাম ডাকে পছন্দ করেন। তাই যে ব্যক্তি আল্লাহকে ডাকবে, সে অবশ্যই একদিন আল্লাহকে পেয়ে যাবে। আর যে আল্লাহকে পেয়ে যাবে, দুনিয়া ও আখেরাতে তার কোন পেরেশানি থাকবে না। শান্তি-সুখেই বসবাস করবে।
আল্লাহর নামের জিকিরে অন্তর পবিত্র হয়, অন্তরে প্রশান্তি আসে মন্তব্য করে শোলাকিয়া ঈদগাহের গ্র্যান্ড ইমাম বলেন, পৃথিবীর সবচেয়ে মধুর শব্দ আল্লাহ ও তাঁর নামের জিকির। আল্লাহ নামের জিকিরের স্বাদ, আল্লাহ নামের স্বাদ কখনো কমে না, বরং যত বেশি বেশি করবে ততো স্বাদ বৃদ্ধি পাবে। আল্লার নামের জিকিরে কখনো বিরক্তিও আসে না। যে ব্যক্তি যত বেশি জিকির করবে সে আল্লাহর কাছে ততো প্রিয় হতে থাকবে।
ইসলাহী ইজতেমায় এশা নামাজের পর দুরুদ শরীফের আমল পরিচালনা করেন বাংলাদেশ জমিয়তুল উলামা ঢাকা মহানগরীর সেক্রেটারি জেনারেল মাওলানা সদরুদ্দীন মাকনুন।
ইজতেমায় আগত মুসল্লীদের মাঝে আগ্রহীরা মাওলানা সাইয়্যিদ আসআদ মাদানী রহ.-এর খলীফা আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ হাতে বায়আত গ্রহণ করেন। বায়আত শেষে মোনাজাতে আল্লাহর কাছে ক্ষমাপ্রার্থনা ও দেশ-জাতি, করোনা মহামারি থেকে মুক্তি এবং মুসলিম উম্মাহের জন্য শান্তি কামনা করেন তিনি।
জামিয়া কাসিমিয়া দারুল উলুম রংপুর ধনতলার মুহতামিম ও বাংলাদেশ জমিয়তুল উলামা রংপুর জেলা শাখার সভাপতি মাওলানা হোসাইন আহমদ সভাপত্বিতে আরও বয়ান করেন জামিআ ইকরা বাংলাদেশের সিনিয়র মুহাদ্দিস ও বাংলাদেশ জমিয়তুল উলামার মহাসচিব মাওলানা আব্দুর রহীম কাসেমী, ঢাকা মহানগরীর সভাপতি মাওলানা দেলওয়ার হোসাইন সাইফী, জামিয়া ফয়জিয়া মদিনাতুল উলুম বীরগঞ্জ মাদরাসার মুহতামিম মাওলানা আইয়ুব আনসারী, জামিআ ইকরা বাংলাদেশ সিনিয়র মুহাদ্দিস মুফতি ফয়জুল্লাহ এজমাল কাসেমী, মাওলানা সালমান আহমদ, মাওলানা ইমরান হোসাইন প্রমুখ।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com