১লা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ , ১৭ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ , ২১শে জিলহজ, ১৪৪২ হিজরি

নির্বাচিত হাজিদের করোনা টিকা সম্পন্ন করার নির্দেশনা

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : কভিড-১৯ মহামারিকালে সীমিত পরিসরে পবিত্র হজ অনুষ্ঠিত হতে যাচ্ছে। এবারের হজ পালনে চূড়ান্তভাবে নির্বাচিত ব্যক্তিদের করোনা টিকার সব ডোজ সম্পন্ন করার নির্দেশনা দিয়েছে সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয়।

সৌদি ভিত্তিক সংবাদ মাধ্যম আরব নিউজে বলা হয়, আবেদনকারী হজের অনুমোদন বার্তা পাওয়ার ৪৮ ঘণ্টার মধ্যে নিকটতম টিকা কেন্দ্রে গিয়ে করোনা টিকার দ্বিতীয় ডোজ গ্রহণ করবেন। কারণ স্বাস্থ্য সুরক্ষায় এবারের হজে কেবলমাত্র টিকা নেওয়া ব্যক্তিরা হজ পালনের সুযোগ পাবেন।

করোনা সংক্রমণ রোধে সীমিত পরিসরে এবার সৌদিতে অবস্থানরত মাত্র ৬০ হাজার লোক হজ পালন করতে পারবে। গত ২৩ জুন পর্যন্ত আগ্রহী ৫ লাখ ৫৮ হাজার ২৭০ জন হজে অংশ নিতে আবেদন করেন। আগামী ৯ জুলাই (২৯ জিলকদ) পর্যন্ত চূড়ান্ত বাছাই পর্ব চলবে।

এবারের সীমিত হজে অংশগ্রহণের ক্ষেত্রে যারা হজের ১৪ দিন আগে করোনা টিকার উভয় ডোজ বা একটি ডোজ নিয়েছেন এবং ইতিপূর্বে হজ পালন করেননি তাদের অগ্রাধিকার দেওয়া হবে। এছাড়াও ১৮-৬৫ বছর বয়সী হওয়া ও দুরারোগ্য ব্যাধি থেকে মুক্ত থাকার শর্তারোপ করেছে সৌদি কর্তৃপক্ষ।

সৌদির খাদ্য ও ঔষধ কর্তৃপক্ষ ১২-১৮ বছর বয়সী শিশুদের জন্য ফাইজার/বায়োএনটেকের টিকা ব্যবহারের অনুমোদন দিয়েছে।

করোনাকালের সীমিত অনুমোদিত তিনটি প্যাকেজের বিভিন্ন মূল্য নির্ধারণ করা হয়েছে। প্রথম প্যাকেজের মূল্য ১৬ হাজার ৫৬০.৫০ রিয়াল (৪ হাজার ৪২৬ ডলার), দ্বিতীয় প্যাকেজের মূল্য ১৪ হাজার ৩৮১.৯৫ রিয়াল এবং তৃতীয় প্যাকেজের মূল্য ১২ হাজার ১১৩.৯৫ রিয়াল। এর সঙ্গে নির্ধারিত পরিমাণ ভ্যাটও যুক্ত হবে।

সূত্র : আরব নিউজ

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com