নিষিদ্ধ হতে পারে ইমরান খানের দল পিটিআই

নিষিদ্ধ হতে পারে ইমরান খানের দল পিটিআই

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : পাকিস্তানের প্রধানমন্ত্রীর পদ হারানোর পর থেকে রাজনৈতিকভাবে বেশ ধকল যাচ্ছে ইমরান খান ও তার সমর্থকদের ওপর। এর মধ্যে তার দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফকে (পিটিআই) নিষিদ্ধের চিন্তা-ভাবনা করছে দেশটির সরকার। বুধবার (২৪ মে) এ কথা জানালেন প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ।

আল কাদির ট্রাস্ট দুর্নীতি মামলায় সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান গ্রেফতার হওয়ার প্রতিবাদে গত ৯ মে পাকিস্তানজুড়ে নিরাপত্তা বাহিনীর সঙ্গে পিটিআই কর্মীদের ব্যাপক সংঘর্ষ হয়। সেনাবাহিনীর কয়েকটি স্থাপনায় ভাঙচুরের খবর পাওয়া যায়। কয়েকদিনের সংঘর্ষে বেশ কয়েকজন নিহত হন। পরবর্তীতে আদালতের নির্দেশে জামিন পান তিনি।

সব মিলিয়ে সেনাবাহিনীর সঙ্গে সম্পর্ক চরম অবনতি হয়েছে পিটিআই চেয়ারম্যান ইমরান খানের। সেনাবাহিনী নিয়ে তিনি আপত্তিকর কথা বলাতেই পরিস্থিতি আরও ঘোলাটে। ইমরান খানের দাবি, অন্যায়ভাবে তাকে গ্রেফতার করা হয়েছিল।

এ প্রসঙ্গে সাংবাদিকদের প্রতিরক্ষামন্ত্রী আসিফ বলেন, ‘পিটিআইকে নিষিদ্ধের বিষয়টি চিন্তা করছে সরকার। দলটি রাষ্ট্রের মূল ভিত্তিতে আঘাত করেছে। যা আগে কখনও ঘটেনি। এটি সহ্য করা যায় না।’

তিনি আরও বলেস, সামরিক স্থাপনায় ভাঙচুরের ঘটনা ‘পরিকল্পিত আক্রমণ’।

তবে পিটিআইয়ের আইনজীবী ব্যারিস্টার আলী জাফর দলটির ওপর নিষেধাজ্ঞার বিষয়ে বলেন, রাজনৈতিক দলগুলোকে নিষিদ্ধ করা এতটা সহজ হবে না।

গত বছর এপ্রিলে পার্লামেন্টে আস্থা ভোটে হেরে ক্ষমতাচ্যুত হন ইমরান। এরপর তিনি অভিযোগ করেছেন, তাকে অপসারণের নেপথ্যে রয়েছে সেনাবাহিনী। ক্ষমতা ছাড়ার পর তার জনপ্রিয়তা বেড়েছে। ইতোমধ্যে আগাম নির্বাচনের দাবিতে বেশ কয়েকটি জনসমাবেশ করেছেন তিনি।

সূত্র: রয়টার্স

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *