৮ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ , ২৫শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ , ১৬ই রজব, ১৪৪৪ হিজরি

নেতানিয়াহু সরকারের বিরুদ্ধে ইসরায়েলে বিক্ষোভ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ইসরায়েলে বেঞ্জামিন নেতানিয়াহুর সরকারের বিরুদ্ধে বিক্ষোভ করেছে জনগণ। বিক্ষোভকারীরা তেল আবিবের উপকূলীয় শহরটিতে ‘গণতন্ত্র বিপদে’, ‘ফ্যাসিবাদ ও বর্ণবাদের বিরুদ্ধে একসাথে’ স্লোগান দেয়। অনেকের প্লাকার্ডে আল আকসায় প্রবেশ করা ইসরায়েলের মন্ত্রীর বেনজিভিরের বিরুদ্ধে স্লোগান লেখা ছিল। এএফপি, আরএফআই নিউজ।

আগে থেকেই নেতানিয়াহুর বিরুদ্ধে বিক্ষোভ প্রতিবাদ অব্যাহত রেখেছিল গণতন্ত্রপন্থীরা। সে সময়ও একই স্লোগান ব্যবহার করেছিল। ১ নভেম্বরের নির্বাচনে জয়লাভের পর চরম ডানপন্থী দলগুলোর সাথে জোট করেন নেতানিয়াহু। এ বিষয়টি ভালোভাবে গ্রহণ করেনি ইসরায়েলি জনগণ।

নেতানিয়াহু সরকারে এমন একজন মন্ত্রী রয়েছেন, যিনি কর ফাঁকি দেওয়ার কথা স্বীকার করেছিলেন। তার হাতে অনেক ফিলিস্তিনি প্রার্থনাকারী নিহত হয়েছেন বলেও অভিযোগ রয়েছে। ৭৩ বছর বয়সী নেতানিয়াহুর বিরুদ্ধেও দুর্নীতির অভিযোগ রয়েছে। তিনি এখনও আদালতে মামলায় লড়ছেন।

বিক্ষোভকারীদের মধ্যে আসাফ নামে এক আইনজীবী বলেন, আমরা অনুভব করতে চাই না আমাদের গণতন্ত্র বিলুপ্ত হয়ে গেছে। আমার দাদা-দাদি ইসরায়েলে এদিন দেখতে আসেননি। গণতন্ত্র বিলুপ্ত হলে সুপ্রিম কোর্ট বিলুপ্ত হয়ে যাবে।

আরেক বিক্ষোভকারী তেল আবিবের প্রযুক্তি খাতের কর্মী ওমর বলেন, চরমপন্থীরা ফিলিস্তিনিদের বিরুদ্ধে তাদের বাহিনী মোতায়েন করতে শুরু করেছে। আমরা এটা চাই না।

নতুন সরকার অধিকৃত পশ্চিম তীরে বসতি সম্প্রসারণের নীতি অনুসরণ করায় উদ্বিগ্ন ফিলিস্তিনিরা। এ ব্যাপারে নতুন বিচারমন্ত্রী এই সপ্তাহে একটি সংস্কার কর্মসূচি ঘোষণা করেছেন, যা আদালতের সিদ্ধান্তের বিরুদ্ধে করা হয়েছে। বিরোধী নেতা ইয়ার লাপিদ এই সংস্কারের নিন্দা জানিয়ে বলেছেন, বর্তমান সরকার ইসরায়েলি রাষ্ট্রের আইনি ব্যবস্থাকে ধ্বংস করতে তৎপর।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com