নৌ মহড়ায় চীনের শক্তি প্রদর্শন আমেরিকাকে

নৌ মহড়ায় চীনের শক্তি প্রদর্শন আমেরিকাকে

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : চীন আমেরিকা দ্বন্দ্ব ক্রমশ বাড়ছে। একের পর এক কর্মযজ্ঞ দিয়ে নিজেদের শ্রেষ্ঠত্ব প্রদর্শনে তৎপর বিশ্বের পরাশক্তি এ দুটি দেশ। এবার চীন নতুন করে তার উত্তর-পূর্ব ও পূর্ব উপকূলে নৌমহড়া শুরু করেছে। আমেরিকার সঙ্গে চীনের সামরিক ও রাজনৈতিক উত্তেজনা যখন তুঙ্গে তখন এ মহড়া শুরু করলো বেইজিং। দেশটির এ মহড়াকে আমেরিকার জন্য শক্তি প্রদর্শন বলেই ব্যাপকভাবে মনে করা হচ্ছে।

সোমবার (০৭ সেপ্টেম্বর) চীনের সমুদ্র নিরাপত্তা প্রশাসন জনিয়েছে, দেশের নৌবাহিনী উত্তর-পূর্বাঞ্চলীয় বহাই সুমদ্রের সিনহুয়াংদো বন্দরের কাছে প্রথম দফা নৌমহড়া শুরু করেছে। পীত সাগরের দক্ষিণাংশে মঙ্গল ও বুধবার দ্বিতীয় দফা মহড়া চলবে। এ মহড়ায় তাজা গুলির ব্যবহার করা হবে। এজন্য ওই এলাকায় সব ধরনের জাহাজ চলাচল নিষিদ্ধ করা হয়েছে।

বেইজিং চার স্তরের আলাদা সামরিক মহড়ার পরিকল্পনা ঘোষণা করেছে যা বহাই সাগর থেকে শুরু করে পূর্ব চীন সাগর ও পীত সাগর পর্যন্ত বিস্তৃত হবে। এছাড়া, যে দক্ষিণ চীন সাগর নিয়ে আমেরিকার সঙ্গে চীনের চরম দ্বন্দ্ব সেখানেও জুলাই মাসের শেষ দিকে মহড়া চলেছে। এরপর থেকে এ পর্যন্ত পূর্ব ও দক্ষিণ চীন সাগরে অন্তত ১০ রাউন্ড মহড়া চালিয়েছে বেইজিং।

চীনের একজন সামরিক পর্যবেক্ষক এসব মহড়াকে ‘রুটিন মহড়া’ বলে মন্তব্য করেছেন।

সূত্র : পার্সটুডে।

/এএ

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *