২৭শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ , ১৩ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ , ৪ঠা রজব, ১৪৪৪ হিজরি

ন্যাটোর সদস্যপদ লাভে তুরস্কের সব শর্ত মানতে নারাজ সুইডেন

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন ন্যাটোর সামরিক জোটে যোগ দেওয়ার জন্য তুরস্কের অনুমোদনপ্রাপ্তি নিয়ে এখনো নিশ্চিত ইউরোপের দেশ সুইডেন। তবে এ জন্য আঙ্কারার দেওয়া সব শর্ত পূরণ করতে পারবে না বলে জানিয়েছে সুইডেন।

রোববার এক নিরাপত্তা সম্মেলনে সুইডেনের প্রধানমন্ত্রী উলফ ক্রিস্টারসন এসব কথা বলেন। খবর আলজাজিরার।

উলফ ক্রিস্টারসন বলেন, তুরস্ক নিশ্চিত করেছে যে আমরা যা বলেছি, তা আমরা করেছি। তবে তারা এমন কিছু চায়, যা আমরা দিতে পারব না অথবা আমরা সেসব শর্ত পূরণ করতে চাই না।

এর আগে ২০২২ সালে তুরস্কের সঙ্গে একটি ত্রিপক্ষীয় চুক্তি স্বাক্ষর করে ফিনল্যান্ড ও সুইডেন। যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন উত্তর আটলান্টিক ট্রিটি অর্গানাইজেশনের (ন্যাটো) সদস্যপদ লাভে এ চুক্তি করে দেশ দুটি। মূলত ন্যাটোর সদস্যপদ পেতে তুরস্কের যাবতীয় শর্ত ও আপত্তি নিরসনে এ চুক্তি করা হয়।

গত বছর ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরুর পর মে মাসে ন্যাটো সদস্যপদের জন্য আবেদন করে নরডিক দেশ দুটি। তবে কুর্দিশ বিদ্রোহীদের প্রশ্রয় দেওয়ার অজুহাতে দেশ দুটির সদস্যপদ লাভ আটকে দেয় তুরস্ক।

ন্যাটোর গঠনতন্ত্র অনুযায়ী নতুন সদস্যপদ লাভের জন্য বর্তমান সব সদস্যের বাধ্যতামূলক অনুমোদন লাগবে। ফলে অন্যসব সদস্যের অনাপত্তি সত্ত্বেও তুরস্কের আপত্তি থাকায় সদস্যপদ আটকে যায় ফিনল্যান্ড ও সুইডেনের।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com