২৫শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ , ১০ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ , ২৮শে সফর, ১৪৪৪ হিজরি

পটুয়াখালীতে আন্তর্জাতিক মানের শিপইয়ার্ড নির্মাণের উদ্যোগ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : পটুয়াখালীর পায়রা বন্দরের কাছে আন্তর্জাতিক মানের শিপইয়ার্ড নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন শিল্প সচিব জাকিয়া সুলতানা। তিনি বলেন, “প্রকল্পটি বাস্তবায়িত হলে আধুনিক ও টেকসই পদ্ধতিতে বিদেশগামী জাহাজ নির্মাণ ও মেরামত করা সম্ভব হবে।”

বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) পটুয়াখালীর কলাপাড়া উপজেলার চরনিশানবাড়িয়া ও মধুপুর মৌজায় প্রস্তাবিত প্রকল্প এলাকা পরিদর্শন শেষে সংশ্লিষ্টদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন।

জাকিয়া সুলতানা বলেন, “শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল কর্পোরেশনের (বিএসইসি) ব্যবস্থাপনায় জাহাজ নির্মাণ ও মেরামত কারখানাটি স্থাপন করা হবে। ইউরোপসহ বিশ্বের বিভিন্ন দেশে এ শিল্পের ব্যাপক চাহিদা থাকায় প্রচুর বৈদেশিক মুদ্রা আয়ের পথ সুগম হবে।”

শিল্প সচিব আরও বলেন, “প্রকল্পটি বাস্তবায়িত হলে প্রায় পাঁচ হাজার লোকের কর্মসংস্থান সৃষ্টিসহ এ অঞ্চলের আর্থ-সামাজিক প্রেক্ষাপটে উল্লেখযোগ্য পরিবর্তন সাধিত হবে। জমি অধিগ্রহণের কার্যক্রম সম্পন্ন হওয়ার পরপরই ভূমি উন্নয়নসহ অন্যান্য পূর্তকাজ শুরু করা সম্ভব হবে।”

উল্লেখ্য, ২০১৪ সালে পটুয়াখালী সফরের সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এখানে একটি শিপইয়ার্ড নির্মাণের ঘোষণা দেন। ২০১৫ সালে শিল্প মন্ত্রণালয় পরিদর্শনকালে এ বিষয়ে দ্রুত পদক্ষেপ নিতে বলা হয়। এ সময় শিল্প মন্ত্রণালয় এটিকে তাদের অগ্রাধিকারমূলক প্রকল্প হিসেবে চিহ্নিত করে বাস্তবায়নের উদ্যোগ নেয়। পরে সিঙ্গাপুর ও অস্ট্রেলিয়াভিত্তিক প্রতিষ্ঠান জেন্টিয়াম সলিউশনস্ ও ডাচ প্রতিষ্ঠান ডামেন শিপইয়ার্ডস গ্রুপ বিনিয়োগ প্রস্তাব নিয়ে আসলে বিএসইসি’র সঙ্গে ২০২০ সালের জানুয়ারিতে প্রতিষ্ঠান দুইটির সম্ভাব্যতা যাচাইয়ের জন্য সমঝোতা স্মারক সই হয়।

এসময় শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. জাফর উল্লাহ, পায়রা বন্দর কর্তৃপক্ষের ঊর্ধ্বতন কর্মকর্তারা, বিএসইসি’র পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন), জেন্টিয়াম ডামেন কনসোর্টিয়ামের প্রতিনিধিরাসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com