১লা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ , ১৬ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ , ৬ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

পণ্যের দাম বেড়ে যাওয়ায় মানুষের কষ্ট হচ্ছে : বাণিজ্যমন্ত্রী

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বেড়ে যাওয়ার কারণ হিসেবে বৈশ্বিক সংকটকে দায়ী করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তবে তিনি বলেছেন, দাম বেড়ে যাওয়ায় মানুষের কষ্ট হচ্ছে।

বৃহস্পতিবার সচিবালয়ে দ্রব্যমূল্য ও বাজার পরিস্থিতি পর্যালোচনাসংক্রান্ত টাস্কফোর্সের চতুর্থ সভা শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

এ সময় এক সাংবাদিক বাণিজ্যমন্ত্রীর কাছে জানতে চান, এক মাস ধরে গণমাধ্যমে খবর প্রকাশিত হচ্ছে, জিনিসপত্রের ঊর্ধ্বগতির কারণে মানুষের সংসার আর চলছে না, বাণিজ্যমন্ত্রী হিসেবে আপনি বিষয়টিকে কীভাবে দেখেন?

জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, ‘এটা সত্যি কথা যে নিত্যপ্রয়োজনীয় পণ্যের ঊর্ধ্বগতির কারণে মানুষের কষ্ট হচ্ছে। কিন্তু এই কষ্টে সরকারের চেয়ে বৈশ্বিক কারণটা বেশি দায়ী। বৈশ্বিক কারণটা তো আমরা রাতারাতি পরিবর্তন করতে পারব না। প্রত্যেক মানুষের জীবনে কখনো ভালো কখনো খারাপ সময় থাকে। সময়টা যে এখন খারাপ যাচ্ছে, তা অস্বীকার করার উপায় নেই।’

বাণিজ্যমন্ত্রী বলেন, গ্যাস সরবরাহের অপ্রতুলতার কারণে চিনির উৎপাদন কমেছে। তবে আগামী দু–এক দিনের মধ্যে গ্যাসের সরবরাহ স্বাভাবিক হয়ে আসবে। গ্যাস পরিস্থিতির উন্নতি হলে তখন চিনির উৎপাদন বাড়বে। চিনি নিয়ে সরকারের কাছে যে তথ্য আছে, তাতে আগামী জানুয়ারি পর্যন্ত কোনো সমস্যা নেই।

বাণিজ্যমন্ত্রী বলেন, গম নিয়ে বৈঠকে আলোচনা হয়েছে। ইউক্রেন–রাশিয়া যুদ্ধের কারণে বিকল্প বাজার হিসেবে কানাডা থেকে গম আমদানি করা হচ্ছে। খুশির খবর হচ্ছে, ইউক্রেন থেকে গম আমদানি শুরু হয়েছে। আজ সেখান থেকে ৫৫ হাজার টন গম ছেড়েছে।

বাণিজ্যমন্ত্রী বলেন, ‘বিশ্ববাজারে পণ্যের দাম কমলেও আমাদের দেশে না কমার কারণ, ডলারের দাম বেশি। এ কারণে ভোক্তা কম দামের সুফল পাচ্ছে না।’

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com