২৪শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ , ৯ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ , ১৩ই জিলহজ, ১৪৪২ হিজরি

পদত্যাগ করলেন আলজেরিয়ার প্রেসিডেন্ট

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : জন সাধারণের তুমুল বিক্ষোভ আর সেনাবাহিনীর চাপের মুখে অবশেষে পদত্যাগ করেছেন আলজেরিয়ার প্রেসিডেন্ট আবদেল আজিজ বুতেফলিকা। ২০ বছর দেশটি প্রেসিডেন্ট ছিলেন তিনি।

রাজনৈতিক সংস্কার ও জবাবদিহিতার দাবিতে দেশটির মানুষ তার বিরুদ্ধে আন্দোলন গড়ে তোলে। আগামী ২৮ এপ্রিল মেয়াদ শেষ হওয়ার আগেই তিনি পদত্যাগ করলেন। খবর বিবিসি ও রয়টার্সের।

এক সপ্তাহ ধরে দেশটিতে চলমান বিক্ষোভের পাশাপাশি সেনাবাহিনীর কর্মকর্তারা ৮২ বছর বয়সী ওই প্রেসিডেন্টের পদত্যাগের দাবি করার পর এ ঘোষণা এলো। পঞ্চমবারের মতো তার পুনর্নির্বাচিত হওয়ার পরিকল্পনা অবশেষে ভেস্তে গেল। দেশটির সরকার নির্বাচন স্থগিত করেছে এবং একটি জাতীয় সম্মেলন আয়োজনের প্রতিশ্রুতি দিয়েছে।

সেনাবাহিনী চাপের কারণে তিনি ২০ বছর ধরে আঁকড়ে রাখা পদ থেকে সরে যেতে বাধ্য হয়েছেন। বুতেফলিকার পদত্যাগের ঘোষণার পর রাজধানী আলজিয়ার্সে উল্লাসে ফেটে পড়েন দেশটির জনগণ।

১৯৯০-এর দশকে আলজেরিয়ার গৃহযুদ্ধের পর সেনাবাহিনীর সমর্থনে ক্ষমতায় আসেন প্রেসিডেন্ট আবদেল আজিজ বুতেফলিকা। তার পদত্যাগের দাবিতে সম্প্রতি গণবিক্ষোভ শুরু হয়। আর এই বিক্ষোভের কারণে তিনি পঞ্চমবারের মতো নির্বাচনে লড়ার প্রার্থিতা প্রত্যাহার করে নিতে বাধ্য হন।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com