পবিত্র স্থানগুলো ভ্রমণে মাস্ক পরার তাগিদ সৌদি আরবের

পবিত্র স্থানগুলো ভ্রমণে মাস্ক পরার তাগিদ সৌদি আরবের

পাথেয় টোয়েন্টিফোর ডটকম :কোভিড-১৯ এর নতুন রূপ শনাক্তের কয়েকদিন পর পবিত্র স্থানগুলো ভ্রমণকারীদের জন্য প্রতিরোধ ব্যবস্থা হিসেবে ফেস মাস্ক পরার আহ্বান জানিয়েছে সৌদি আরব প্রশাসন। খবর গাল্ফ নিউজ।

সামাজিক যোগাযোগমাধ্যমে সৌদির জেনারেল ডিরেক্টরেট অব পাবলিক সিকিউরিটির প্রচারিত একটি পোস্টে বাইতুল্লাহ ও মসজিদে নববি ও তার আশপাশের এলাকাগুলোতে থাকা সবাইকে মাস্ক পরিধানের আহ্বান জানানো হয়েছে। বলা হয়েছে, এসব স্থানে মাস্ক পরা হলে তা সবার সুরক্ষা নিশ্চিত করবে।

এক সপ্তাহ আগে সৌদি স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছিল, তারা স্থানীয়ভাবে কোভিড ১৯-এর জেএন.১ ভ্যারিয়েন্টটি শনাক্ত করেছে। তবে একই সঙ্গে তারা জানিয়েছে বিষয়টি খুব বেশি উদ্বেগের কিছু নয়। এখন পর্যন্ত এ ব্যাপারে কড়া পদক্ষেপ নেওয়ার মতো তেমন কিছু ঘটেনি। তারপরও কর্তৃপক্ষ বিষয়টির দিকে সতর্ক দৃষ্টি রেখেছে।

২০২০ সালে কোভিড-১৯ মহামারি রূপ ধারণ করলে হজ ও ওমরাহসহ সব ধরনের কার্যক্রমের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে সৌদি কর্তৃপক্ষ। পরে মহামারি কমে আসতে থাকলে ধীরে ধীরে হজ ও ওমরাহর ওপর থেকে বিধিনিষেধ তুলে নেওয়া হয়। এ বছর হজের সময় প্রায় ১৮ লাখ মানুষ হজ করেছিলেন। মহামারি শুরু হওয়ার পর এটাই ছিল সর্বোচ্চ হাজীর অংশগ্রহণ।

হজ ছাড়াও সারা বছরই সৌদি আরবে অবস্থানরত দেশি বিদেশি এবং অন্য দেশ থেকে লাখ লাখ মানুষ ওমরাহ আদায় করে থাকেন। এ সময় তারা বাইতুল্লাহ শরিফ ও মসজিদে নববিতে যান। এ বছর প্রায় এক কোটি মানুষ ওমরাহ আদায় আদায় করবেন বলে আশা প্রকাশ করছে সৌদি প্রশাসন।

ডিসেম্বরের শুরুর দিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) কোভিডের নতুন ধরন হিসেবে জেএন.১ ভ্যারিয়েন্টটি শনাক্ত করে। এটিকে কম ঝুঁকিপূর্ণ বলা হলেও এটি শীত মৌসুমে অনেক দেশের মানুষের শ্বাসযন্ত্রের সংক্রমণ বাড়িয়ে দিতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এর উপসর্গগুলো আগের ভ্যারিয়েন্টগুলোর মতোই বলে জানিয়েছে ডব্লিউএইচও।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *