২৪শে মে, ২০২২ খ্রিস্টাব্দ , ১০ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ , ২২শে শাওয়াল, ১৪৪৩ হিজরি

পরীক্ষার আগে দুই মাস ক্লাস হবে এসএসসি পরীক্ষার্থীদের

পরীক্ষার আগে দুই মাস ক্লাস হবে এসএসসি পরীক্ষার্থীদের

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : দেশে করোনা ভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ ও ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রমের উদ্বোধনের পরিস্থিতিতে আগামী জুন মাস নাগাদ মাধ্যমিক ও সমমান পরীক্ষা নেওয়ার পরিকল্পনা করছে শিক্ষা মন্ত্রণালয়। মূল পরীক্ষার আগে তাদের দুই মাস ক্লাস করার সুযোগ দেওয়া হবে। এই সময়ের মধ্যেই তাদের শ্রেণি কার্যক্রম শেষ করা হবে। এজন্য আগের সংক্ষিপ্ত সিলেবাসটি বাতিল করে নতুন করে আরও সংক্ষিপ্ত একটি সিলেবাস করা হচ্ছে। আগামী ৬ ফেব্রুয়ারি নাগাদ এই সংক্ষিপ্ত সিলেবাসটি প্রকাশের কথা রয়েছে।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, মোট ৬০ দিন শ্রেণি কার্যক্রম পরিচালনা করা হবে মাধ্যমিকের শিক্ষার্থীদের জন্য। এই সময়ে সপ্তাহের ছয় দিনই ক্লাস হবে তাদের। অন্যান্য সময়ের তুলনায় তাদের ক্লাসও নেওয়া হবে বেশি। এজন্য মন্ত্রণালয়ে নতুন সিলেবাসটি তৈরি করে জমা দেবে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)। পরে সেটি অনুমোদন করে ৬ ফেব্রুয়ারি প্রকাশ করা হবে।

মন্ত্রণালয় বলছে, এসএসসি পরীক্ষা নেওয়ার আপাতত সম্ভাব্য সময় আগামী জুন মাস। ওই মাসে পরীক্ষাটি নেওয়া গেলে পরীক্ষার্থীদের জন্য দুই মাস শ্রেণি কার্যক্রম পরিচালনার সময় বের করা সম্ভব হবে। আর সেটি করা গেলে করোনা ভাইরাস সংক্রমণের কারণে দীর্ঘ বন্ধে যে ক্ষতি হয়েছে, শিক্ষার্থীরা সেটি পুষিয়ে নেওয়াও সম্ভব হবে বলে মনে করছে মন্ত্রণালয়। এনসিটিবিও বলছে, এভাবে শিক্ষার্থীদের পুরোপুরি তৈরি করেই বসানো হবে পরীক্ষার টেবিলে।

এ প্রসঙ্গে এনসিটিবির চেয়ারম্যান অধ্যাপক নারায়ণ চন্দ্র সাহা বলেন, করোনার কারণে আমরা অনেকগুলো সময় হারিয়েছি। এখন সময় কম, কিন্তু কাজ অনেক বেশি। এজন্য সিলেবাস আরও সংক্ষিপ্ত করা হচ্ছে। এটা শিক্ষার্থীদের সুবিধার জন্য করা হ”েছ। নতুন সিলেবাসটি ৪ ফেব্রুয়ারির মধ্যে মন্ত্রণালয়ে পাঠানো হবে, ৬ তারিখে প্রকাশ করা হবে।

নারায়ন চন্দ্র সাহা জানান, পাঠ্যবইয়ে গুরুত্বপূর্ণ টপিকগুলো যেন বাদ না পড়ে, এই বিষয়টি মাথায় রেখেই নতুন সিলেবাস তৈরি করা হ”েছ। আবার দুই মাসে শেষ করার উপযোগী আকারের দিকটিও গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে। এই সিলেবাস থেকেই পরীক্ষার প্রশ্ন প্রণয়নে কাজ শুরু করবে বোর্ডগুলো।

এ বিষয়ে জানতে চাইলে শিক্ষামন্ত্রী দীপু মনি সাংবাদিকদের বলেন, ৬০ দিনে শেষ করা যাবে, আবার গুরুত্বপূর্ণ টপিকগুলো বাদ পড়বে না— এমন করে সিলেবাসটি সংক্ষিপ্ত করা হ”েছ। আমরা করোনার সময়টাকে বুঝি, তাই শিক্ষার্থীদের সুবিধা বিবেচনা করে কাজ করছি। এ সময়ের মধ্যে শিক্ষার্থীরা যতটুকু শিখতে পারবে, আমরা ততটুকুই শেখাব। তাদের ওপর কোনো ধরনের চাপ তৈরি করা হবে না।

মন্ত্রী আরও বলেন, ফেব্রুয়ারিতে ক্লাস খুলে দিয়ে দুই মাসে ৩০০ ক্লাস করিয়ে সিলেবাস শেষ করা হবে। এই ক্লাসগুলোর মাধ্যমে শিক্ষার্থীদের পরীক্ষার উপযোগী করে তৈরি করা হবে। সিলেবাস শেষ করে প্রতিটি বিদ্যালয়ে একটি প্র¯‘তিমূলক পরীক্ষা নেওয়া হবে। কোনো ধরনের ফি ছাড়া শিক্ষার্থীরা এ পরীক্ষা দেওয়ার সুযোগ পাবে। শিক্ষামন্ত্রী আরও বলেন, আমরা কোনোভাবে শিক্ষার্থীদের হতাশার মধ্যে ফেলতে চাই না। তাদের আত্মবিশ্বাস বাড়াতে এসএসসিতে ৬০ দিন আর এইচএসসির জন্য ৮৪ দিনের সংক্ষিপ্ত সিলেবাস তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এর আগে, গত ২৫ জানুয়ারি ২০২১ সালের এসএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করে মাধ্যমিক ও উ”চ মাধ্যমিক শিক্ষা বোর্ড। পরে ওই সিলেবাসটি বাতিল করে শিক্ষা মন্ত্রণালয়। এ লক্ষ্যে ২৭ জানুয়ারি দুপুরে এনসিটিবিতে এক জরুরি বৈঠকও করা হয়। বৈঠকে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন, এনসিটিবি চেয়ারম্যান প্রফেসর নারায়ণ চন্দ্র সাহাসহ এনসিটিবি কারিকুলামের সঙ্গে সংশ্লিষ্ট কর্মকর্তা ও শিক্ষকরা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com