পশ্চিমবঙ্গে বাংলাদেশি জাহাজে আগুন

পশ্চিমবঙ্গে বাংলাদেশি জাহাজে আগুন

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: পশ্চিমবঙ্গের দক্ষিণ ২৪ পরগণার কাকদ্বীপে মুড়িগঙ্গা নদীর চরে দাঁড়িয়ে থাকা একটি বাংলাদেশি জাহাজে আগুন লেগেছে। মেরামতের সময় লাগা এ আগুন মুহূর্তেই বিধ্বংসী রূপ নেয়। খবর দেওয়া হয় দমকল বাহিনীকে। ঘটনাস্থলে পৌঁছে দমকলের একটি ইঞ্জিন আগুন নেভানোর চেষ্টা করে। সেখানে পৌঁছায় হারউড পয়েন্ট কোস্টাল থানার পুলিশও।

জানা গেছে, জেলা এসপি অফিসের পেছনে মুড়িগঙ্গা নদীর চরে দাঁড়িয়ে থাকা জাহাজটিতে মেরামতের কাজ চলছিল। এর জন্য সেখানে প্রচুর গ্যাসের সিলিন্ডার রাখা ছিল। এছাড়া জাহাজের মধ্যে জ্বালানিও ছিল।

শনিবার সকালে মেরামত চলাকালে আগুনের ফুলকি থেকে এ অগ্নিকাণ্ডের সূত্রপাত হয় বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। ইঞ্জিন থেকে আগুন দ্রুত ছড়িয়ে পড়তে থাকে।

প্রত্যক্ষদর্শী সুখদেব দাশ বলেন, জাহাজটিতে প্রায় ছয় মাস ধরে মেরামতের কাজ চলছিল। হঠাৎ দেখি আগুন বেরোচ্ছে। এরপর দমকল বাহিনী এসে আগুন নেভানোর চেষ্টা করে।

স্থানীয়রা জানান, মুড়িগঙ্গা নদীতে কয়েক মাস ধরেই চর সমস্যা দেখা দিয়েছে। তার মধ্যে গঙ্গাসাগর মেলা শুরু হচ্ছে। চর সমস্যা ও ভাটার জন্য মুড়িগঙ্গা নদীতে বন্ধ হয়ে যাচ্ছে জাহাজ চলাচল। ফলে নদী পারাপারে সমস্যায় পড়ছে সাধারণ মানুষ।

প্রসঙ্গত, ২০১৩ সালে এই মুড়িগঙ্গা নদীতেই একটি বাংলাদেশি জাহাজ ডুবে গিয়েছিল। ডুবে যাওয়া জাহাজটি সেই স্থান থেকে সরানো বা তোলার ব্যবস্থা হয়নি। ১০ বছর ধরে পলি জমতে জমতে সেখানে তৈরি হয়ে গেছে আস্ত চর। জাহাজটি কেটে তোলা সম্ভব কি না তা নিয়ে বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছে জেলা প্রশাসন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *