পাঁচ পাইলটকে স্বাগত জানাল তালেবান

পাঁচ পাইলটকে স্বাগত জানাল তালেবান

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : গত বছরের আগস্টে তালেবান ক্ষমতায় আসার পর দেশ ছেড়ে পালিয়ে যাওয়া পাঁচ আফগান এয়ার ফোর্স (এএএফ) পাইলট সরকারের সাথে আলোচনার পর আফগানিস্তানে ফিরে এসেছেন। আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয় গতকাল শনিবার এ ঘোষণা দিয়েছে। এএফপি।

মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, তালেবানের বিজয়ের পর পাইলটরা দেশ ছেড়ে চলে গিয়েছিলেন। কিন্তু এখন আবার দেশের বিমান বাহিনীতে কাজ করার জন্য কর্তৃপক্ষের উৎসাহে তারা ফিরে এসেছেন।

মন্ত্রণালয়ের পক্ষ থেকে শেয়ার করা একটি ছবিতে দেখা যাচ্ছে, পাইলটদের স্বাগত জানাচ্ছেন তালেবান প্রতিরক্ষামন্ত্রী মোল্লা ইয়াকুব মুজাহিদ।

ঘানি সরকারের পতন হলে কয়েক ডজন মার্কিন প্রশিক্ষিত আফগান পাইলট প্রতিবেশী তাজিকিস্তান এবং উজবেকিস্তানে পালিয়ে যায়। এজন্য তারা বিমানবাহিনীর বিমান ব্যবহার করেছিল। তাদের ভয় ছিল, তালেবান প্রতিশোধ নিতে পারে।

গত নভেম্বরে জানা যায়, আমেরিকান কর্তৃপক্ষের সহায়তায় ১৪০ জনেরও বেশি আটকা পড়া আফগান পাইলট এবং ক্রু সদস্যদের তাজিকিস্তান থেকে সংযুক্ত আরব আমিরাতে নিয়ে যাওয়া হয়েছে। গত মাসে মোল্লা ইয়াকুব তাজিকিস্তান এবং উজবেকিস্তানকে সামরিক বিমান ফেরত দেওয়ার আহ্বান জানিয়েছিলেন। একইসাথে তিনি আফগান সেনাবাহিনীতে কর্মরত সব পাইলটকে দেশে ফিরে আসার আমন্ত্রণ জানান।

তালেবানরা পলায়নরত আফগান সেনাবাহিনীর ফেলে যাওয়া বিলিয়ন ডলার মূল্যের অস্ত্র, সরঞ্জাম এবং বিমান জব্দ করেছে। কিন্তু বিমানগুলো ওড়ানোর জন্য প্রশিক্ষিত পাইলটের অভাব রয়েছে।

গত ২০ বছরে আফগান বিমানবাহিনী তালেবানবিরোধী একটি নেতৃস্থানীয় বাহিনী হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছে। তালেবান সরকার এখন আফগান বিমানবাহিনীর বিমান এবং সরঞ্জাম ব্যবহার করতে আগ্রহী বলে মনে হচ্ছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *