২৭শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ , ১৩ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ , ৪ঠা রজব, ১৪৪৪ হিজরি

পাকিস্তানের ড্রোন রুখতে ৫৫০০ ক্যামেরা বসাচ্ছে ভারত

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : বিএসএফের বার্ষিক প্রতিষ্ঠা দিবস উপলক্ষে বিএসএফের ডিজি পঙ্কজ কুমার সিংহ জানান, পাকিস্তানের ড্রোনের ওপর নজরদারি করতে সীমান্তে প্রায় সাড়ে ৫ হাজার ক্যামেরা বসানোর সিদ্ধান্ত নিয়েছে ভারত। পাকিস্তান সীমান্তে ড্রোনের আনাগোনা বৃদ্ধি পাওয়ায় এই ব্যবস্থা। তবে পাকিস্তান সীমান্তে ড্রোন রোখা এই মুহূর্তে সব চেয়ে বড় চ্যালেঞ্জ হিসেবে দেখছে ভারত।

ভারতের পশ্চিম সীমান্তে প্রায় ৫৫০০টি ক্যামেরা লাগানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পাঞ্জাব ও জম্মুতে ভারত-পাকিস্তান আন্তর্জাতিক সীমান্ত রক্ষার দায়িত্বে রয়েছে বিএসএফ। তারা জানান, সীমান্তে সুরক্ষা ব্যবস্থা আগের চেয়ে বেশি বৃদ্ধি পাওয়ায় ড্রোনের মাধ্যমে মাদক ও অস্ত্র পাঠানোর কৌশল নিয়েছে চোরাকারবারি ও আইএসআই।

বিএসএফ জানায়, পরিসংখ্যান অনুযায়ী জম্মু ও পঞ্জাবে ৭৯টি ড্রোনকে চিহ্নিত করা হয়েছিল ২০২০ সালে। গত বছর ১০৯টি এবং এ বছর প্রায় ২৭০টির ড্রোনকে চিহ্নিত করা হয়।

পঙ্কজ কুমার বলেন, ‘গত বছর যেখানে একটি ড্রোনকে গুলি করে নামানো হয়েছিল, সেখানে এ বছর নামানো হয়েছে ১৬টি ড্রোন। ’ ড্রোনের আকারও বৃদ্ধি পেয়েছে।

বিএসএফ আরো জানায়, স্থানী সময় গতকাল বুধবার অমৃতসর সীমান্তে বিএফএফের এক নারী প্রহরী একটি ড্রোন গুলি করে নামান। যার ওজন ছিল ১৮ কেজি। যেটি প্রায় তিন কেজি মাদক নিয়ে পাকিস্তান থেকে ভারতে উড়ে যায়।

  • সূত্র : আনন্দবাজার

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com