পাকিস্তানে চায়ের দামে আগুন

পাকিস্তানে চায়ের দামে আগুন

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ব্যাপক দুর্নীতি ও আর্থিক অনিয়মের কারণে পাকিস্তানে এখন চলছে অর্থনৈতিক হাহাকার। বিদেশ থেকে অতি প্রয়োজনীয় পণ্য আমদানি করার মতো পর্যাপ্ত বৈদিশিক অর্থও এখন দেশটির কাছে নেই।

এ অর্থনৈতিক দুরাবস্থার প্রভাব পড়েছে পাকিস্তানের প্রতিটি ক্ষেত্রে। বেড়েছে মুদ্রাস্ফীতি, কমেছে দেশটির রুপির দাম। আর বেড়েছে সব পণ্যের দাম। এ থেকে বাদ যায়নি পাকিস্তানিদের অতি প্রিয় পানীয় চা। বিদেশ থেকে চা আমদানি করতে না পারার কারণেই দাম এমন আকাশ ছুঁয়েছে।

পাকিস্তানের সংবাদমাধ্যম দ্য ডন রোববার (১২ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে জানিয়েছে, কিছুদিন আগেও পাকিস্তানে যে মানের চা বিক্রি হত প্রতি কেজি ১ হাজার ১০০ রুপিতে, সেই চা এখন ১ হাজার ৬০০ রুপিতে বিক্রি হচ্ছে।

স্থানীয় দোকানদারা জানিয়েছেন, ১৭০ গ্রামের গুঁড়ো চা ২৯০ রুপি এবং এলাচ দেওয়া চায়ের প্যাকেটের দাম ৩২০ রুপি থেকে বেড়ে ৩৫০ রুপি হয়েছে। ৪২০ গ্রামের প্যাকেটের দাম ৫৫০ রুপি থেকে বেড়ে হয়েছে ৭২০ রুপি এবং এবং ৯০০ গ্রাম ওজনের প্যাকেটের দাম ১ হাজার ৩৫০ রুপি থেকে বেড়ে ১ হাজার ৪৮০ রুপি হয়েছে।

ফেডারেশন অব পাকিস্তান চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ়-এর চা সংক্রান্ত স্থায়ী কমিটির আহ্বায়ক জিশান মাকসুদ ডনকে বলেছেন, ‘দেশে চায়ের সংকট ক্রমে বাড়ছে। পরের মাসে অর্থাৎ মার্চে এই ক্ষেত্রে বিশাল ঘাটতি দেখা যাবে। আমদানি বন্ধ থাকাতেই এমন পরিস্থিতির তৈরি হয়েছে। আসন্ন রমজান মাসে ১০০০ টাকা প্রতি কেজি চায়ের দাম বেড়ে ২ হাজার ৫০০ টাকা পর্যন্ত হতে পারে!’

এদিকে পাকিস্তান যে পরিমাণ চা আমদানি করে তার ৯০ ভাগই আসে আফিক্রার দেশ কেনিয়া থেকে।

  • সূত্র: দ্য ডন

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *