পাকিস্তানে যাকাত নিতে গিয়ে পদদলিত হয়ে নিহত ১২

পাকিস্তানে যাকাত নিতে গিয়ে পদদলিত হয়ে নিহত ১২

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : পাকিস্তানের দক্ষিণাঞ্চলীয় শহর করাচিতে যাকাত আনতে গিয়ে পদদলিত হয়ে ১২ জন নিহত এবং ৫ জন আহত হয়েছেন। ৩১ মার্চ, শুক্রবার করাচির সিন্ধু ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড ট্রেডিং এস্টেট এলাকায় একটি বেসরকারি কোম্পানিতে কর্মরত কর্মচারীদের পরিবারের মধ্যে যাকাত বিতরণের সময় মর্মান্তিক এই প্রাণহানির ঘটনা ঘটেছে। খবর ডন।

এক বিবৃতিতে কিয়ামারি পুলিশের একজন মুখপাত্র প্রাথমিকভাবে ১১ জন নিহত এবং ৫ জন আহতের খবর জানিয়েছিলেন। পরবর্তীতে পুলিশের দক্ষিণ উপ মহাপরিদর্শক (ডিআইজি) ইরফান আলি বালুচ আরও একজন নারী মারা গেছেন বলে উল্লেখ করেছেন। ফলে মৃতের সংখ্যা ১২ জনে পৌঁছেছে।

পুলিশ সার্জন ড. সুমাইয়া সৈয়দ ডন ডটকমকে বলেছেন, নিহতদের মধ্যে তিনটি শিশুও রয়েছে। নিহতদের বেশিরভাগই ৪০ থেকে ৫০ বছর বয়সী নারী। আহতদের স্থানীয় হাসপাতালে নেওয়া হয়েছে। এই ঘটনার তদন্ত চলছে বলে জানা গেছে।

কিয়ামারির সিনিয়র পুলিশ সুপার (এসএসপি) ফিদা হোসেন জানওয়ারি বলেছেন, এফকে ডাইং কোম্পানি কর্মচারীদের পরিবারের সদস্যদের মধ্যে যাকাত বিতরণের জন্য তাদের আসতে বলেছিল। প্রায় ৪০০ নারী যাকাত নেওয়ার জন্য এসেছিলেন। বিশাল ভিড় হওয়ার আশঙ্কায় কোম্পানির কর্মীরা দরজা বন্ধ করে দিয়েছিল। এছাড়া যারা ভেতরে জড়ো হয়েছিলেন তাদের লাইনে দাঁড়ানোরও কোনো ব্যবস্থা ছিল না। আর যাকাত বিতরণের ব্যাপারে আগে থেকে পুলিশকে কিছু জানানো হয়নি।

এসএসপি জানওয়ারি জানিয়েছেন, প্রচণ্ড গরম ও পদদলিত হয়ে বেশ কয়েকজন নারী অজ্ঞান হয়ে পড়েন। পুলিশের দল ঘটনাস্থলে যায়, অবহেলার অভিযোগে কয়েকজন কর্মচারীকে আটক করে এবং নারীদের বিভিন্ন হাসপাতালে স্থানান্তর করে।

ডিআইজি বালুচ বলেছেন, কোম্পানিটি রমজানে দরিদ্রদের মধ্যে যাকাত ও অন্যান্য সামগ্রী বিতরণ করত। শুক্রবার যাকাত বিতরণের তৃতীয় দিন ছিল। এদিন ৪০০ থেকে ৫০০ জন যাকাত নিতে এসেছিলেন।

এদিকে সিন্ধু প্রদেশের মুখ্যমন্ত্রী সাঈদ গণি এই ঘটনায় ইতোমধ্যে ৭ জনকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছেন।

পাকিস্তান বর্তমানে অর্থনৈতিক দুর্দশার মধ্য দিয়ে যাচ্ছে। দেশটির মুদ্রা রুপির মূল্য কমে গিয়েছে এবং প্রধান খাদ্যদ্রব্যের দাম প্রায় ৫০ শতাংশ বেড়েছে। ফলে সাধারণ মানুষের জীবনধারণ কষ্টকর হয়ে পড়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *