১৯শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ , ৫ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ , ১৫ই জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

পাকিস্তান সেনাবাহিনীকে সীমান্তে থামিয়ে দিল তালেবান

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : তালেবানের আপত্তি সত্ত্বেও আন্তর্জাতিক সীমান্তে নিরাপত্তা বেড়া তৈরি করছে পাকিস্তানি সামরিক বাহিনী। এতে বাধা দিয়েছে আফগানিস্তানের ক্ষমতাসীন গোষ্ঠী তালেবান।

বুধবার আফগান কর্মকর্তারা জানিয়েছেন, পাকিস্তানের সামরিক বাহিনী আন্তর্জাতিক সীমান্তে বেড়া নির্মাণকাজ শুরু করায় বাধা দেওয়া হয়েছে। খবর রয়টার্সের।

আফগানিস্তানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র এনায়েতুল্লাহ খাওয়ারাজমি বলেছেন, রোববার নানগারহার প্রদেশের পাশে পাকিস্তানি সামরিক বাহিনী একটি ‘অবৈধ’ সীমান্ত বেড়া তোলার সময় তালেবান বাহিনী তাদের থামিয়ে দেয়।

তবে ঘটনাটিকে তেমন গুরুত্ব না দিয়ে সবকিছু স্বাভাবিক আছে বলে দাবি করেছেন তিনি। এ বিষয়ে মন্তব্যের জন্য রয়টার্সের অনুরোধে সাড়া দেয়নি পাকিস্তান সেনাবাহিনী।

কাবুলের আপত্তি সত্ত্বেও পাকিস্তান দুই দেশের মধ্যবর্তী ২ হাজার ৬০০ কিলোমিটার সীমান্তের অধিকাংশ অংশে বেড়া তুলে দিয়েছে। ব্রিটিশ আমলে নির্ধারণ করা এই সীমান্তের কারণে ওই অঞ্চলের বহু পরিবার ও গোত্র দুই দেশের মধ্যে বিভক্ত হয়ে পড়েছে। এই সীমান্ত নিয়ে কাবুলের তীব্র আপত্তি আছে।

নাম না প্রকাশ করার শর্তে দুই তালেবান কর্মকর্তা রয়টার্সকে জানিয়েছেন, সীমান্তের এ ঘটনা নিয়ে তালেবান ও পাকিস্তানি বাহিনী মুখোমুখি অবস্থান নিয়েছে এবং পরিস্থিতি উত্তেজনাপূর্ণ।

তারা জানান, এই ঘটনার পর বুধবার আরও উত্তরে পাকিস্তানি এলাকা থেকে আফগানিস্তানের কানুর প্রদেশের সীমান্ত এলাকায় মর্টার সেল নিক্ষেপ করা হয়।

তবে দুটি ঘটনা পরস্পর সম্পর্কিত কিনা তা পরিষ্কার হয়নি, জানিয়েছে রয়টার্স। ওই কর্মকর্তারা জানিয়েছেন, আফগানিস্তানের সামরিক হেলিকপ্টারগুলোকে ওই এলাকায় টহল দিতে দেখা গেছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া একটি ভিডিওতে দেখা গেছে, তালেবান সৈন্যরা কাঁটাতার জব্দ করেছে আর তাদের এক ঊর্ধ্বতন কর্মকর্তা নিকটবর্তী নিরাপত্তা পোস্টে থাকা পাকিস্তানি সৈন্যদের সতর্ক করে সীমান্তে ফের বেড়া দেওয়ার চেষ্টা না করতে বলছে।

রয়টার্স জানিয়েছে, তারা স্বতন্ত্রভাবে ভিডিওটির সত্যতা যাচাই করতে পারেনি। তালেবান মুখপাত্র বিলাল কারিমি জানিয়েছেন, তারা ঘটনাটি তদন্ত করে দেখছেন।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com