পাসপোর্ট জমা না রেখেই করা যাবে ভারতীয় ভিসার আবেদন

পাসপোর্ট জমা না রেখেই করা যাবে ভারতীয় ভিসার আবেদন

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : পাসপোর্ট জমা না রেখেই এখন থেকে ভারতের ভিসার জন্য আবেদন করতে পারবেন বাংলাদেশিরা। অর্থাৎ, দীর্ঘদিন ভিসা সেন্টারে পাসপোর্ট জমা রাখতে হবে না।

ভারতের ভিসা আবেদন কেন্দ্র (আইভিএসি বা আইভ্যাক) তাদের ফেসবুক পেজ ও ওয়েবসাইটে এ তথ্য জানিয়েছে।

পোস্টে বলা হয়, এখন থেকে ভিসার জন্য আবেদনের পর আবেদনকারীরা তাদের পাসপোর্ট সঙ্গে করে নিয়ে যেতে পারবেন। শুধু ভিসা টোকেনে প্রদর্শিত সম্ভাব্য ডেলিভারি তারিখের সাত দিন আগে তাদের আইভ্যাকে এসে পাসপোর্ট জমা দিয়ে যেতে হবে।

ভারতীয় ভিসা পদ্ধতিকে আরও সহজ করা, দীর্ঘ লাইনের কারণে ভিসা আবেদনকারীদের অসুবিধা কমাতে ১১ জুলাই থেকে নতুন কিছু ব্যবস্থা চালু করেছে আইভ্যাক-বাংলাদেশ। হাইকমিশনে ভিসা আবেদন প্রক্রিয়াকরণের সময় অন্য কাজে ব্যবহারের জন্য যেসব আবেদনকারী পাসপোর্ট ফেরত পেতে চান, তাদের জন্য আর কোনো অসুবিধা থাকল না।

আবেদনকারী চাইলে আইভ্যাকে ভিসা আবেদন জমা দেওয়ার সময় তার পাসপোর্ট ফেরত নিতে পারবেন।

সেক্ষেত্রে ভিসা টোকেনে উল্লিখিত সম্ভাব্য সরবরাহ (ডেলিভারি) তারিখের সাত দিন আগে আবেদনকারীকে আইভ্যাকে তার পাসপোর্ট আবার জমা দিতে হবে।

এতে আরও বলা হয়, ভিসা প্রক্রিয়াকরণ (প্রসেসিং) ফি অনলাইনে পরিশোধের সময় আবেদনকারীরা এখন থেকে আইভ্যাকে তাদের ভিসা আবেদন জমা দেওয়ার সুনির্দিষ্ট সময় (টাইম স্লট) আগে থেকেই বেছে নিতে পারবেন। এই ব্যবস্থা ভিসা আবেদনকারী ব্যক্তিদের আবেদন জমা দেওয়ার সময় আইভ্যাকে দীর্ঘসময় অপেক্ষা করা থেকে রেহাই দেবে।

আইভ্যাক আশা করছে, এসব পদক্ষেপের মাধ্যমে বাংলাদেশিদের ভিসা দেয়ার প্রক্রিয়া আরও সহজ ও সাবলীল হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *