১৩ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ , ২৯শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ , ১৪ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

পুতিনকে যুদ্ধাপরাধী সাব্যস্তে সিনেটে ভোট

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ভ্লাদিমির পুতিনকে যুদ্ধাপরাধী সাব্যস্ত করতে সর্বসম্মতভাবে ভোট দিয়েছে ইউএস সিনেট। পুতিনের ইউক্রেনে হামলার সিদ্ধান্তের বিরুদ্ধে নেদারল্যান্ডসের দ্য হেগে অবস্থিত আন্তর্জাতিক অপরাধ আদালতকে নজর দেওয়ার আহ্বান জানাতে সিনেটে বিরল ‘ক্রস-পার্টি ভোট (ভিন্ন নীতি-আদর্শ নিয়ে একাধিক রাজনৈতিক দল কোনো বিষয়ে একমত হতে ভোট প্রদান করে)’ অনুষ্ঠিত হয়েছে।

এই ভোটের আগে মঙ্গলবার ডেমোক্রেটিক সিনেট নেতা চাক শ্যুমার এক বক্তব্যে বলেন, ইউক্রেনে ‘নৃশংসতা’ চালানোর জন্য পুতিনকে কৈফিয়ত দিতে হবে।

রিপাবলিকান সিনেটর লিন্ডসে গ্রাহাম, যিনি কিনা এ বিলের একজন স্পন্সর, এক বিবৃতিতে বলেন, ‘আমার জন্য পরবর্তী পদক্ষেপ হবে ব্রিটিশ মিত্রপক্ষের সঙ্গে কাজ শুরু করা।

আশা করা যায়, অন্যদের সঙ্গে একজোট হয়ে একটি গোয়েন্দা সেল গঠিত হবে। এর কাজ হবে রাশিয়ার যে মিলিটারি ইউনিটগুলো যুদ্ধাপরাধে জড়িয়েছে তাদের শনাক্ত করা এবং তাদের কমান্ডারদের নাম উন্মোচন করা।’

‘একটি নেইম-অ্যান্ড-শেইম ক্যাম্পেইন গঠনের পর্যায়ে রয়েছে’, যোগ করেন তিনি। অর্থাৎ, ইউক্রেনে পুতিন এবং তার সেনাবাহিনীর কর্মকাণ্ডকে বড় ধরনের ভুল এবং অপরাধ হিসেবে জনসমক্ষে তুলে ধরা হবে।

এদিকে মঙ্গলবার সিএনএন-কে দেওয়া এক সাক্ষাৎকারে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ভবিষ্যদ্বাণী করেছেন, স্বাধীন ইউক্রেন রাশিয়ার প্রেসিডেন্টের চেয়েও বেশি দিন অস্তিত্বমান থাকবে।

ব্লিংকেন উপস্থাপক উল্‌ফ ব্লিৎজারকে বলেন, ‘প্রথমত, ভ্লাদিমির পুতিনের চেয়ে অনেক বেশি সময় ধরে একটি ইউক্রেন, একটি স্বাধীন ইউক্রেন থাকবে। ’

কোনো না কোনোভাবে ইউক্রেন বিদ্যমান থাকবে এবং একপর্যায়ে পুতিন থাকবেন না। ’

সূত্র: বিবিসি

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com