১৬ই জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ , ২রা মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ , ১২ই জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

পুনরায় হজ ও ওমরাহ খাত সচল করতে সৌদির উদ্যোগ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : করোনা মহামারির কারণে প্রায় দুইবছর ধরে পুরোদমে চলতে ব্যাহত হচ্ছে হজ ও ওমরাহ বিষয়ক অর্থনৈতিক কার্যক্রম। যা সচল করতে সরকারি-বেসরকারী উভয় উদ্যোক্তার অংশগ্রহণ প্রয়োজন বলে মনে করছে সৌদি আরবের সরকার।

এ লক্ষ্যে ইতোমধ্যে ‘হজ অ্যান্ড ওমরাহ ডেভেলপমেন্ট ফান্ড’ নামে একটি তহবিলও গঠন করা হয়েছে। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আরব নিউজ।

প্রতিবেদনে বলা হয়, সৌদি আরবের অর্থনীতি ও সংস্কৃতিতে হজ এবং ওমরাহর ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ ও স্পর্ষকাতর। এ কারণে বিশ্বের বিভিন্ন দেশ থেকে হজ ও ওমরাহ পালন করতে দেশটিতে আসা মুসলিম তীর্থযাত্রীদের পরিষেবার বিষয়টি এতদিন সরকারই দেখাশোনা করত।

কিন্তু করোনা মহামারি সব হিসেব উল্টেপাল্টে দিয়েছে। চলতি বছর টিকার দুই ডোজ সম্পূর্ণ করা বিদেশি নাগরিকদের ওমরাহ পালনের অনুমতি দিয়েছে সৌদি সরকার। আশা করা হচ্ছে, সামনের বছর হজ মৌসুমেও বিদেশি নাগরিকদের জন্য দুয়ার খুলবে দেশটি।

সে লক্ষ্যে হজ ও ওমরাহ পালন করতে অন্য দেশ থেকে আসা তীর্থযাত্রীদের আবাসন, যাতায়াত ও অন্যান্য সেবাদানের বিষয়টিকে নতুন করে ঢেলে সাজাতে চাইছে সৌদি সরকার। সার্বিক সেবাদানের এই বিষয়টি সরকারি-বেসরকারি সমন্বিত উদ্যোগে পরিচালিত হবে বলে জানা গেছে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com