২৯শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ , ১৪ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ , ২রা রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

পুলিশের পাহারায় মসজিদুল আকসায় ইহুদিরা!

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ভারি অস্ত্রে সজ্জিত ইসরায়েলি পুলিশের পাহারায় মসজিদুল আকসায় জোর করে প্রবেশ করেছে ইহুদি বসতিস্থাপনকারীরা। রোববার সকালে প্রায় এক শ’ ইহুদি পুলিশি পাহারায় মসজিদ চত্ত্বরে প্রবেশ করে।

এর আগে মসজিদে ফজরের নামাজের পর সমবেত মুসল্লিদের ওপর হামলা করে ইসরায়েলি পুলিশ। প্রত্যক্ষদর্শীদের বর্ণনা দিয়ে ফিলিস্তিনি বার্তা সংস্থা ওয়াফা জানায়, ইসরায়েলি ইহুদিদের প্রবেশে জায়গা করে দিতে পুলিশ মুসল্লিদের ওপর ব্যাপক মারধর চালায়। ওয়াফা আরো জানায়, এই সময় ছয় ফিলিস্তিনিকে আটক করা হয়।

এদিকে ইসরায়েলি দৈনিক জেরুসালেম পোস্টের কাছে মসজিদুল আকসায় ইহুদিদের তীর্থ দর্শন বিষয়ক সংস্থা ‘কমিটি অব টেম্পল অর্গানাইজেশনস’ জানিয়েছে, মসজিদে প্রবেশ করা ইসরায়েলি ইহুদিরা প্রার্থনা করেছেন। কমিটি জানিয়েছে, মসজিদুল আকসায় প্রার্থনাকারী ইহুদিরা ‘ইসরায়েলি নেতৃত্বের দৃষ্টি খুলে দেওয়া এবং টেম্পল মাউন্টের মসজিদকে সৌদি আরব বা অন্য শান্তিকামী আরব দেশে স্থানান্তরের মাধ্যমে ইসরায়েলে সন্ত্রাস প্রশমনের জন্য’ ঈশ্বরের কাছে প্রার্থনা করেন।

অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ড পূর্ব জেরুসালেমের মসজিদুল আকসা ইসলামের তৃতীয় পবিত্রতম স্থান। মক্কার মসজিদুল হারাম ও মদীনার মসজিদে নববীর পরই এই মসজিদকে মুসলমানরা মর্যাদা দেন। অপরদিকে ‘টেম্পল মাউন্ট’ হিসেবে পরিচিত এই স্থাপনাটি ইহুদিদের কাছেও পবিত্র স্থান। এই স্থানে ইহুদিরা তাদের প্রধান ধর্মীয় উপসনালয় থাকার দাবি করেন।

সূত্র : আলজাজিরা, জেরুসালেম পোস্ট

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com